Tech Express
techexpress.com.bd

শিশুদের দিনে এক ঘণ্টা ভিডিও গেম খেলা ভালো!

নিজস্ব প্রতিবেদক, টেক এক্সপ্রেস:
দিনে এক ঘণ্টা ভিডিও গেম খেলা শিশুদের মানসিক দক্ষতা বিকাশে সহায়ক। তবে তিন ঘণ্টার বেশি গেইম খেলে তাদের সামিাজিক অভিযোজন ক্ষমতা আসলেই অনেক কম অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক এ তথ্য জানিয়েছেন।

তারা জানিয়েছেন, ১০ থেকে ১৫ বছরের শিশুরা যদি দিনে এক ঘণ্টার কাছাকাছি সময় ভিডিও গেমস খেলে তবে গেমস না খেলা শিশুদের তুলনায় তাদের চিন্তা করার দক্ষতা, জীবন সম্পর্কে বোধ, সামাজিক আচার, বন্ধুত্ব, আবেগের মতো বিষয়গুলো পরিপক্ক হয়ে ওঠে।

সম্প্রতি প্রায় ৫০০০ হাজার শিশু-কিশোরের ওপর ‘ইলেকট্রনিক গেইমিং অ্যান্ড সাইকোলজিক্যাল আ্যডজাস্টমেন্ট’ শীর্ষক ওই গবেষণা পরিচালিত হয়। গবেষণায় দেখা যায়, যে সব শিশুরা গেম খেলে না তাদের তুলনায় গেম খেলা শিশুদের সামাজিক অভিজোযন ক্ষমতা অনেক বেশি। তারা তাদের পরিবার ও বন্ধুদের প্রতি বেশি যত্নশীল।

গবেষণা দলের প্রধান ড. এন্ড্রু রিবলিসকি বলেন, এই গবেষণাটি ইলেকট্রনিক গেমসের যে নেতিবাচক বিষয়গুলো এতো দিন প্রচারিত ছিল তার বিপরীত চিত্র উন্মোচন করেছে। কোনো কোনো শিশু যদিও অকে বেশি সময় খেলার পেছনে ব্যয় করে তবে তাদের ক্ষেত্রে এই সময়টা কমিয়ে আনা গেলে সেটা ইতিবাচকই হবে। তার মতে, ভিডিও গেম খেলা শিশুরা আচরণগত দিক থেকে সাধারণ শিশুদের তুলনায় বেশি পরিণত হয়। তারা চারপাশকে নিজের মতো করে বিচার করতে শেখে।

Leave A Reply

Your email address will not be published.