Tech Express - টেক এক্সপ্রেস
Browser

লিনাক্সের জন্য নতুন ‘এজ ব্রাউজার’ নিয়ে এলো মাইক্রোসফট

টেক এক্সপ্রেস ডেস্ক:
লিনাক্সের জন্য আনুষ্ঠানিকভাবে এজ ব্রাউজারের সংস্করণ নিয়ে এসেছে মাইক্রোসফট। মার্কিন এ সফটওয়্যার জায়ান্টের ওয়েবসাইট থেকেই ডাউনলোড করা যাচ্ছে ডট ডিইবি ও ডট আরপিএম ফরম্যাটের ব্রাউজারটি। পাশাপাশি লিনাক্স প্যাকেজ ম্যানেজার ব্যবহারকারী কমান্ড লাইনের মাধ্যমেও পাওয়া যাচ্ছে ক্রোমিয়াম ভিত্তিক ব্রাউজারের সংস্করণটি।

লিনাক্স সংস্করণ নিয়ে অনেকদিন থেকেই কাজ করছিলো মাইক্রোসফট। নিজেদের ডেভ ও বেটা চ্যানেলে প্রায় বছর খানেক ধরে এজ সংস্করণটির পরীক্ষা চালাচ্ছে প্রতিষ্ঠানটি। হিসাবে ম্যাক ও উইন্ডোজ সংস্করণ আসারও দুই বছরের বেশি সময় পরে এলো লিনাক্সের সংস্করণটি। ঠিক কী কারণে দেরি হয়েছে তা জানা যায়নি বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

তবে, ভোক্তা পিসি বাজারে আগে থেকেই লিনাক্সের দখল অন্যান্যের তুলনায় কম। লিনাক্সের এজ সংস্করণে ইন্টারনেট এক্সপ্লোরার কমপ্যাটিবিলিটি মোড চোখে পড়বে না। শুধু উইন্ডোজ পিসিতেই রয়েছে সুবিধাটি। তবে, ব্যবহারকারীরা চাইলে ট্যাব সিঙ্ক করতে, বুকমার্ক করতে পারবেন, পাসওয়ার্ড ও এক্সটেনশন ব্যবহার করতে পারবেন। মাইক্রোসফট ও লিনাক্সের সম্পর্ক যে সময়ের সঙ্গে সঙ্গে বদলে গেছে, এ পদক্ষেপ সেটাই ফুঁটিয়ে তুলছে। অথচ একটা সময়ে অবস্থা ছিল পুরোপুরি ভিন্ন।

২০০০-এর দশকের শুরুর দিকে লিনাক্সকে মেধাস্বত্ত্ব সম্পদ প্রশ্নে “ক্যান্সার” আখ্যা দিয়েছিলেন তৎকালীন মাইক্রোসফট প্রধান স্টিভ বলমার এবং এটিকে উইন্ডোজের প্রতি হুমকি হিসেবেই ধরেছিলেন। কন্তু এখন হিসাবটাই পাল্টে গেছে। মাইক্রোসফট এখন উইন্ডোজের বদলে ‘মাইক্রোসফট ৩৬৫’ বা ‘উইন্ডোজ ৩৬৫’ -এর মতো সেবার দিকে বেশি মনোযোগী। প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট এ প্রসঙ্গে বলছে, গুগল ওয়ার্কস্পেসের মতো প্রতিদ্বন্দ্বীদের কাছে যাতে লিনাক্স ব্যবহারকারীরা যাতে না চলে যায়, সেজন্য বন্ধুভাবাপন্ন হতে হবে মাইক্রোসফটের।

webadmin

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.