Tech Express
techexpress.com.bd

রেল লাইনে চালানো যাবে এই সাইকেল (ভিডিওসহ)

নিউজ ডেস্ক:
ফাঁকা রেল লাইনের উপর দিয়ে চলতে পারে এমন একটি সাইকেল উদ্ভাবন করেছেন ভারতীয় রেলওয়ের সিভিল ইঞ্জিনিয়ার পঙ্গক সইন। এই সাইকেল রেলওয়ে ট্র্যাকের মেরামতের কাজে এবং ভারী রেল গাড়িগুলোকে টানতে কাজে লাগবে। এটি তৈরি করতে খরচ হয়েছে ৫০০০ রুপি।

সম্প্রতি অদ্ভুত এই সাইকেলটির ভিডিও টুইটারে ভাইরাল হয়। ভিডিওটি পোস্ট করেছিলেন মাহিন্দ্রা গ্রুপের সিইও আনন্দ মাহিন্দ্রা। আনন্দ প্রায় সময়েই এই ধরনের অদ্ভুত জিনিসের খোঁজ করতে থাকেন এবং তার ব্যাপারে অন্যদের জানান। এবারও তার অন্যথা হয়নি। তিনি তার পোস্টে জানিয়েছেন, একজন ভারতীয় এই অদ্ভুত সাইকেল তৈরি করেছে যা ট্রেনের ট্র্যাকে চলতে সক্ষম।

সাইকেলটির উদ্ভাবক পঙ্কজ জানান, রেলওয়ে ট্র্যাকের মেরামতেরর কাজে যে সব শ্রমিক রয়েছেন, তাদের কাজে সুবিধা হয়। এই সাইকেলের ওজন মাত্র ২০ কিলোগ্রাম এবং হতে করে তুলে এই সাইকেল রেলওয়ে লাইনে বসিয়ে দেওয়া যাবে। এরপর এই সাইকেল চালিয়ে খুব সহজে মেরামতির জায়গায় চলে যাওয়া যাবে।

সাইকেলের সাইডে সাপোর্ট তৈরি করার জন্য ব্যবহার করা হয়েছে লোহার পাইপ এবং রেলগাড়ির পুরনো চাকা। ফ্রন্ট হুইল এক্সটেনশন এই সাইকেলকে রেলের লাইনে সোজা চলতে সাহায্য করবে, এবং পিছনের চাকার এক্সটেনশন সাইকেলের ব্যালেন্স ধরে রাখবে।

এই সাইকেল ১৫ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে চলতে পারে এবং একসাথে ২ জন এই সাইকেলের মাধ্যমে যেতে পারবে।

Leave A Reply

Your email address will not be published.