Tech Express - টেক এক্সপ্রেস
Meta feature IMG

ফেইসবুকের নতুন করপোরেট নাম ‘মেটা’

প্রতিষ্ঠানের ইতিহাসে সবচেয়ে বড় দুর্যোগের মধ্যে নাম পরিবর্তনের ঘোষণা দিলেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ। সকল সেবা নিয়ে প্রতিষ্ঠানটি ‘মেটা’ নামে পরিচিত হবে। তবে মূল সামাজিক মাধ্যমটির নাম ফেইসবুকই থাকছে।

নতুন এই নামটি প্রতিষ্ঠানটির নতুন উদ্যোগ ‘মেটাভার্সে’র দিকেই ইঙ্গিত করে। ভার্চুয়াল জগত এবং হার্ডওয়্যারের সমন্ময়ে নতুন ধারার এক কর্মক্ষেত্র তৈরির পেছনে পূর্ণ মনোযোগ দেওয়ার ইঙ্গিত প্রতিষ্ঠান প্রধান মার্ক জাকারবার্গ আগেই দিয়েছিলেন।

সামাজিক মাধ্যম পরিচালনায় একের পর এক কেলেঙ্কারির মধ্যে একে “রিব্র্যান্ডিংয়ের মাধ্যমে মনোযোগ অন্যদিকে সরানোর প্রচেষ্টা” হিসেবে বর্ণনা করেছে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট।

Company Meta

ফেইসবুকের সিইও মার্ক জাকারবার্গ কোম্পানির বার্ষিক হার্ডওয়্যার ইভেন্ট ‘কানেক্টে’ বৃহস্পতিবার এই ঘোষণা দেন। বার্ষিক এ আয়োজনে প্রতিষ্ঠানটি সাধারণত পোর্টাল ভিডিও ডিভাইস এবং অকুলাস হেডসেটের মতো পণ্য সম্পর্কেই কথা বলে।

“এখন থেকে আর মূল পরিচয় ফেইসবুক নয়, আমাদের প্রথম পরিচয়ে মেটাভার্স হতে যাচ্ছি।” -সিইও মার্ক জাকারবার্গ তার কিনোট বক্তব্যে বলেন।

“বিশ্বের সবচেয়ে ব্যবহৃত পণ্যগুলোর প্রতিনিধিত্ব করে ফেইসবুক নামটি- এটা সত্যি। কিন্তু ক্রমশ আমরা যতো বিস্তৃত হচ্ছি এই নামটি তার পুরোটা ধারণ করতে পারছে না।”

জাকারবার্গ যোগ করেন, “এই মুহূর্তে আমাদের ব্র্যান্ডটি একটি পণ্যের সঙ্গে এতো গভীরভাবে সংযুক্ত যে সম্ভবত আমরা আর যা কিছু করছি তার প্রতিনিধিত্ব করতে পারে না।”

মার্কিন যুক্তরাষ্ট্রে ফেইসবুক এরইমধ্যে এমন আইনী প্রশ্নের মুখামুখি দাঁড়িয়েছে যার সন্তোষজনক জবাব ফেইসবুকের পক্ষে দেওয়া সম্ভবত কঠিন হবে।

ফেইসবুকের এক সাবেক কর্মী হাজার হাজার নথি গোপনে সংগ্রহ করে হাজির হয়েছেন মার্কিন কংগ্রেসে। ওই দলিল থেকে ধারণা পাওয়া যায় সামাজিক মাধ্যমটি বিশ্বের অনেক দেশে মেরুকরণে প্রভাব ফেলেছে, গণতন্ত্রকে দুর্বল করেছে, ভুয়া তথ্যের শ্রোতে সাধারণ ব্যবহারকারীদের ভ্রান্ত ধারণার দিকে ঠেলে দিয়েছে, এবং এই সবগুলো বিষয় জানা সত্বেও স্রেফ আর্থিক লাভের বিবেচনায় এই বিষয়গুলো সমাধানের কোনো উদ্যোগ কার্যত নেয়নি। এই সবের সঙ্গে যোগ হয়েছে, এ বছরের ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটলে সশস্ত্র হামলায় সামাজিক মাধ্যমটির ব্যবহার ঠেকাতে ব্যর্থতার বিষয়টি।

webadmin

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.