Automobile

যেভাবে যত্ন নেবেন গ্যারেজে থাকা গাড়ি-বাইকের

Published

on

নিজস্ব প্রতিবেদক, টেক এক্সপ্রেস:
করোনাকালে প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যাচ্ছেন না কেউ। তাই ব্যক্তিগত গাড়ি-বাইক গ্যারেজেই পড়ে আছে বেশিরভাগ সময়। বাড়ি থেকে বের হতে হচ্ছে না বলেই গাড়িকে অযত্নে রাখা চলবে না।

বরং এ ব্যাপারে আরও সতর্ক হতে হবে। গাড়ি বা বাইক বার বার পরিষ্কার করতে হবে; নয়তো ব্যাকটেরিয়া-ভাইরাসের বাসা বাঁধার সম্ভাবনা থেকেই যায়।

দেশের শীর্ষস্থানীয় গাড়ি বিক্রি কারি প্রতিষ্ঠান অটোমো জাপানের প্রধান নির্বাহী কর্মকর্তা নোমান বলেন, ‘গাড়ির ভিতরের অংশ পরিষ্কার রাখতে ইথাইল অ্যালকোহল জাতীয় কিছুর ব্যবহার সবচেয়ে ভালো। গাড়ির ভিতরের অংশ ব্যাকটেরিয়া বা ভাইরাসের আঁতুড়ঘর হয়ে ওঠার আগে ব্রাশ ও তোয়ালে দিয়ে দরজার হ্যান্ডল, সিট বেল্ট, জানালার কাচ, এয়ার ভেন্ট ইত্যাদি অংশ ঘষে ঘষে পরিষ্কার করতে হবে। মনে রাখতে হবে, এই সব অংশ চোখে দেখা যায় না এমন ধুলো-ময়লা থাকতে পারে। তাই গাড়ির ভিতরের এই অংশগুলোর উপর বিশেষ নজর দিতে হবে।’

গাড়ির বাইরের অংশ:

সাধারণ জলের পরিবর্তে গাড়ির বাইরের অংশ সাবান জল দিয়ে খুব ভালো ভাবে ধোওয়ার পর শুকনা কাপড় দিয়ে তা মুছে নিতে হবে। গাড়ি মোছার জন্য মাইক্রোফাইবার জাতীয় কাপড় ব্যবহার করা যেতে পারে। মনে রাখবেন, গাড়ির বাইরের অংশ ধোওয়ার সময় জানলার কাচ সম্পূর্ণ বন্ধ রয়েছে কিনা দেখে নেবেন এবং এমন এলাকায় গাড়ি পরিষ্কার করবেন, যাতে অন্য কারোর কোনও অসুবিধা না হয়।

কী দিয়ে পরিষ্কার করবেন?

গাড়ির ভিতরে পরিষ্কারের জন্য বেকিং সোডা ব্যবহার করতে পারেন। তবে ব্লিচিং, হাইড্রোজেন পারঅক্সাইড বা অ্যামোনিয়ার মতো পদার্থ রয়েছে, এমন কিছু এড়িয়ে যাবেন। এগুলো থেকে গাড়ির ভিতরের অংশে ক্ষতি হতে পারে। ইথাইল যুক্ত অ্যালকোহল এক্ষেত্রে কাজে আসবে। এর থেকে ব্যাকটেরিয়া ও ভাইরাসের হানা থেকে গাড়িকে সুরক্ষিত রাখা সম্ভব। দুর্গন্ধ দূর করতে গাড়ির ভিতরে কোনও ব্যাগে চারকোল রেখে দিতে পারেন। দুর্গন্ধ দূর করতে অত্যন্ত কার্যকারী এটি।

গাড়ির ভেতরের অংশ :

গাড়ির ভেতরে অনেকেই অনেক কিছু রেখে দেন। যেমন, আধ-খাওয়া খাবার, জুতা, ঢাকনা ছাড়া বোতল ইত্যাদি। এমন কিছু রাখা যাবে না গ্যারেজবন্দি গাড়িতে। অনেকে বাইকের মধ্যে ময়লা পরিষ্কার করার কাপড় গুজে রাখেন; সেটা আপাতত ফেলে দিন। ছোট ঝাড়ু, ব্রাশ বা নরম কাপড় দিয়ে ভালো করে পরিষ্কার করে নিন কেবিন এলাকা। দরজার হ্যান্ডল, সিট বেল্ট, জানালার কাচ, এয়ার ভেন্ট ইত্যাদি অংশ ঘষে ঘষে পরিষ্কার করুন। মনে রাখতে হবে, এসব অংশে ব্যাকটেরিয়া-ভাইরাস থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version