Tech Express
techexpress.com.bd

যেকোন নম্বরে ৩৪ পয়সায় কথা বলা যাবে আলাপ অ্যাপ দিয়ে

নিজস্ব প্রতিবেদক:
মিনিট প্রতি মাত্র ৩০ পয়সা খরচে (ভ্যাটসহ ৩৪ পয়সা) দেশের যেকোনো মোবাইল অপারেটর ও ল্যান্ডফোনে কথা বলা যাবে- চালু হচ্ছে এমনই একটি টেলিসেবা অ্যাপ। ‘আলাপ’ নামের এ অ্যাপটিতে নিবন্ধন করলে পাওয়া যাবে ১৫ মিনিট ফ্রিতে কথা বলার সুযোগ। এর বাইরেও থাকবে নানান সুযোগ-সুবিধা।

আগামী ২৬ মার্চ গ্রাহকদের জন্য অ্যাপটি চালু করতে যাচ্ছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। সোমবার (২২ মার্চ) বিটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, আলাপ নামের এ অ্যাপ থেকে যেকোনো মোবাইল বা ল্যান্ডফোনের নম্বরে ফোন করা যাবে। মিনিটি প্রতি খরচ পড়বে ৩০ পয়সা, সঙ্গে দশমিক ১৫ শতাংশ ভ্যাট যোগ হবে। সবমিলিয়ে, মিনিট প্রতি সাড়ে ৩৪ দশমিক পয়সা খরচ হবে। তবে অ্যাপ থেকে অ্যাপে কথা বললে কোনো খরচ হবে না। যারা প্রথম অ্যাপটি ব্যবহার করবেন তাদের জন্য বিশেষ অফার রয়েছে। নিবন্ধন করলেই পাওয়া যাবে ১৫ মিনিট ফ্রি টক-টাইম।

গুগল প্লে স্টোর ও আইওস থেকে আলাপ (alaap) লিখে সার্চ দিলেই পাওয়া যাবে অ্যাপটি। নিবন্ধনের সময় জাতীয় পরিচয়পত্র দরকার হবে। এছাড়া খুব সহজেই এক জন গ্রাহক অ্যাপটি নিবন্ধন করতে পারবেন। এতে কোনো খরচ হবে না।

ড. মো. রফিকুল মতিন জানান, প্রতিটি গ্রাহককে ০৯৬৯৬ কোডটি দেওয়া হবে। যেকোনো অপারেটর থেকে অ্যাপটি ব্যবহারকারীরা ০৯৬৯৬ কোডের পর মূল নম্বরটি বসিয়ে কল করতে পারবেন। আবার যাকে কল করবেন, তার যদি অ্যাপটি ইনস্টল করা নাও থাকে তারপরও ওই কোড ব্যবহার করে কল করতে পারবেন আলাপ অ্যাপ ব্যবহারকারী। শুধু ইন্টারনেট কানেকশনটা থাকলেই হবে।

তিনি বলেন, ‘মোবাইল ও টেলিফোন গ্রাহকদের উন্নত সেবা দেওয়ার লক্ষ্যেই আলাপ নামের অ্যাপটি চালু করতে যাচ্ছি। এতে অনেক সাশ্রয়ী রেটে গ্রাহকরা ফোনে কথা বলার সুযোগ পাবেন। নতুন নতুন এমন পদক্ষেপের মধ্যে দিয়ে গ্রাহকদের উন্নতমানের সেবা দিয়ে যাচ্ছে বিটিসিএল।

স্বাধীনতা দিবস উপলক্ষে ২৬ তারিখে চালু হবে অ্যাপটি। আর ৪ এপ্রিল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।’

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপ, ভাইবার, ম্যাসেঞ্জারের মতো অ্যাপগুলো দিয়ে শুধু ওই অ্যাপকেন্দ্রিক কথা বলা যায়। কিন্তু আলাপ অ্যাপ দিয়ে মোবাইল ও ল্যান্ডফোনের নম্বরে কল করেও কথা বলা যাবে, এটি আলাপের বিশেষ সুবিধা। এছাড়া ইন্টারনেটসহ নানা সেবা পাওয়া যাবে আলাপ অ্যাপে।

Leave A Reply

Your email address will not be published.