Tech Express
techexpress.com.bd

যা থাকছে ই–কমার্স নীতিমালা ২০২১ এ

নিজস্ব প্রতিবেদক:
ই–কমার্স সাইটগুলো কীভাবে চলবে, তা চূড়ান্ত করতে শিগগিরই হচ্ছে ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা। এ লক্ষ্যে আজ বুধবার বেলা ১১টায় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে একটি আন্তমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হবে। প্রথমবারের মতো আইন মন্ত্রণালয় থাকছে এতে। বাণিজ্য মন্ত্রণায়ের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এটি চূড়ান্ত হলে ওয়েবসাইট, মার্কেটপ্লেস বা সামাজিক যোগাযোগমাধ্যমে পণ্য ও সেবা ক্রয়-বিক্রয়ের জন্য উপস্থাপনের ক্ষেত্রে পণ্যের যাবতীয় বিষয় ও শর্তাবলি সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে। যেমন পণ্যমূল্য ফেরতের শর্তাবলি, তার কোনো পরিবর্তন, সরবরাহের সময়সীমা সবকিছু।

ই–কমার্স নীতিমালা ২০২১ এ ডিজিটাল কমার্সের মাধ্যমে মাল্টি লেভেল মার্কেটিং বা নেটওয়ার্ক ব্যবসা পরিচালনা করা যাবে না। ডিজিটাল মাধ্যমে নেশাসামগ্রী, বিস্ফোরক দ্রব্য বা অন্য কোনো নিষিদ্ধ সামগ্রী ক্রয়-বিক্রয় করা যাবে না। ডিজিটাল মাধ্যমে ওষুধ ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে ওষুধ প্রশাসন অধিদপ্তরের লাইসেন্স গ্রহণ করতে হবে।

ক্রয়-বিক্রয়ের সময় কোনো ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার প্রয়োজন হলে আগেই ক্রেতার অনুমতি নিতে হবে। সব ধরনের ডিজিটাল ওয়ালেট, গিফট কার্ড, ক্যাশ ভাউচার বা অন্য কোনো মাধ্যম, যা অর্থের বিকল্প হিসেবে ব্যবহৃত হবে, সেই সব ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিয়ে করতে হবে।

ডিজিটাল মাধ্যমে কোনো ধরনের অর্থ ব্যবসা পরিচালনা করার ক্ষেত্রে অবশ্যই বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিতে হবে। ক্রেতাকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনো পণ্য কেনার জন্য বাধ্য করা যাবে না। সব ডিজিটাল কমার্স ব্যবসায়ীকে ট্রেড লাইসেন্স/ভ্যাট নিবন্ধন/টিআইএন/ইউবিআইডি/পিআরএ নিতে হবে।

Leave A Reply

Your email address will not be published.