Tech Express
techexpress.com.bd

মহামারীতেও রেকর্ড লাভ করেছে অ্যালফাবেট

নিউজ ডেস্ক:
করোনাভাইরাস মহামারীতে ফুলেফেঁপে উঠেছে গুগলসহ অ্যালফাবেটের বিভিন্ন ব্যবসা। এই প্রান্তিকে রেকর্ড লাভ হয়েছে প্রতিষ্ঠানটির। বছরের প্রথম প্রান্তিকের প্রদত্ত আয়ের হিসাব থেকে এই তথ্য জানা গেছে।

প্রতিষ্ঠানটির নেট লাভ ১৬২ শতাংশ বেড়ে তিন মাসে রেকর্ড ১৭.৯ বিলিয়ন ডলারে গিয়েছে। পাশাপাশি বিজ্ঞাপন থেকে প্রতিষ্ঠানটির আয় বেড়েছে এক তৃতীয়াংশ।

বিশাল লাভের পেছনে অ্যালফাবেট “অনলাইনে ভোক্তা শ্রেণির উচ্চ কার্যকলাপ”কে চিহ্নিত করেছে। অ্যালফাবেট ও গুগল প্রধান সুন্দার পিচাই বলেছেন, “গত বছরজুড়ে লোকজন তথ্যগত ও বিভিন্ন বিষয়ে জ্ঞাত থাকার জন্য গুগল সার্চসহ বিভিন্ন অনলাইন সেবার প্রতি ঝুঁকেছেন।”

বিশ্লেষকরাও ধারণা করেছিলেন ব্যবসা ভালো হবে। গোটা বিশ্বেই অর্থনীতির চাকা ঘুরতে শুরু করেছে যা অনলাইন বিজ্ঞাপনে আরো অর্থের জোগানে ভূমিকা রাখার কথা।

এরই ফলে গত তিন মাসে গুগলের সার্চ ব্যবসা থেকে আয় শতকরা ৩০ ভাগ বেড়ে হয়েছে ৩১.৯ বিলিয়ন ডলার আর ইউটিউব থেকে আয় ৪৯ ভাগ বেড়ে ছয় বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে বলে জানিয়েছে বিবিসি।

“এক বাটি ক্রিমের ওপর যেমন বিড়াল ঝাঁপিয়ে পড়ে, করোনা পরিস্থিতি থেকে ঠিক সেভাবেই সুবিধা তুলে নিয়েছে অ্যালফাবেট।” – বলেন হারগ্রিভস ল্যান্সডাউন বিশ্লেষক সোফি লুন্ড-ইয়েটস।

“স্টার্টআপ ধরনের অফিস কালচারের জন্য বিখ্যাত হলেও এই প্রযুক্তি জায়ান্ট বিভিন্ন ধরনের কাজের আড়ালে আড়ালে আসলে একটি বিশাল বিজ্ঞাপন ব্যবসা।” – বলেন তিনি।

“কোভিড মানেই বিশাল অঙ্কের অর্থ চলে গেছে অনলাইন কেনাকাটায়। কাজেই অ্যালফাবেটের দুর্ভেদ্য বিজ্ঞাপন বাণিজ্য বেড়েছে রকেট গতিতে।”

এই বিশাল অর্জনের পরপরই দিন শেষে অ্যালফাবেটের শেয়ার দর বেড়েছে সাড়ে চার শতাংশ।

Leave A Reply

Your email address will not be published.