Tech Express - টেক এক্সপ্রেস
facbollk

ভুয়া খবর বন্ধে ফেসবুকে যুক্ত হচ্ছে ‘পেজ লেবেল’

নিউজ ডেস্ক:
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে যুক্ত হচ্ছে নতুন ফিচার পেজ লেবেল। যার মাধ্যমে ভুয়া খবর ও নকল তৈরি করে মানুষকে বিভ্রান্ত করার প্রচেষ্টা দূর করা হবে। আর ফেসবুক পেজগুলোয় তিন ধরনের লেবেল বসাবে এই বিশেষ ফিচার।

সম্প্রতি একটি ছবিসহ টুইটারে পোস্ট করে এ তথ্য জানিয়েছে ফেসবুক নিউজরুম। টুইট বার্তায় মূলত বোঝানো হয়েছে যে, ওই ফিচারটি কীভাবে কাজ করবে, ব্যবহারের ফলে কী কী পরিবর্তন আসবে নিউজ ফিডে।

মাধ্যমটি জানিয়েছে, নতুন ফিচারে ফেসবুক পেইজগুলোকে ভাগ করা হয়েছে তিনটি শ্রেণিতে। পাবলিক অফিসিয়াল, ফ্যান পেজ এবং স্যাটায়ার পেজ। কোনো নিউজ যখন নিউজ ফিডে আসবে, তখন সেখানে যে জায়গায় পেজের নাম উল্লেখ থাকে ঠিক তার নিচে ওই তিন লেবেলের যেকোনো একটি থাকবে।

ফেসবুক আরো জানিয়েছে, ওই লেবেলগুলোর মাধ্যম জানা যাবে নিউজ ফিডে আসা খবরগুলো বিশ্বাসযোগ্য কিনা। ফলে দূর হবে বিভ্রান্তি। রাজনৈতিক বিষয় নিয়ে পরিচালিত পেজগুলো পাবলিক অফিসিয়াল লেবেলের অধীনে নিয়ে আসা হবে। ফলে দায়িত্ব নিয়ে রাজনৈতিক সংস্থাগুলোর একটা প্ল্যাটফর্ম করে দিচ্ছে ফেসবুক নিজেই। সুতরাং সহজেই ধরে নেওয়া যাবে যে, এর বাইরে থাকা পেজের খবর ভুয়া। একই পদ্ধতি অনুসরণ করবে ফ্যান পেজ ও স্যাটায়ার পেজ।

প্রসঙ্গত যুক্তরাষ্ট্রে বর্তমানে টেস্টিং চলছে ফেসবুকের নতুন ওই ফিচারটির। তবে কবে নাগাদ তা পুরোপুরি চালু করা হবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ। সূত্র: দ্য ভার্জ

webadmin

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.