Tech News

‘ভুলে’ নোটপ্যাডের নতুন ফিচার ফাঁস করলেন মাইক্রোসফট কর্মী

Published

on

সর্বশেষ সংস্করণের অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১–এ নোটপ্যাডে ব্যাপক পরিবর্তন এনেছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। এই অ্যাপের উন্নয়নের কাজ এখনো চলমান। এর মধ্যে অ্যাপটির একটি নতুন ফিচার ফাঁস হয়েছে। প্রতিষ্ঠানটির এক কর্মী ‘ভুল করে’ টুইট করে ফেলেছেন।

ওই কর্মীর টুইটার হ্যান্ডলে শেয়ার করা ছবিতে দেখা যাচ্ছে, উইন্ডোজ ১১–এর নোটপ্যাডে আসছে ‘ট্যাব’ সুবিধা। ওই কর্মী মাইক্রোসফটের একজন জ্যেষ্ঠ পণ্য ব্যবস্থাপক হিসেবে কাজ করছেন।

দ্য ভার্জের এক প্রতিবেদন অনুযায়ী, বেশ উৎসাহের সঙ্গে একটি ‘লাউডস্পিকার’ ইমোজিসহ নোটপ্যাডের নতুন সংস্করণের ছবি পোস্ট করে টুইট করেন ওই কর্মী। টুইটে লিখেছিলেন, ‘উইন্ডোজ ১১–এর নোটপ্যাডে এখন ট্যাব রয়েছে!’

টুইটটি কয়েক মিনিট পরেই ডিলিট করে দেন তিনি। তবে এরই মধ্যে ‘উইন্ডোজ সেন্ট্রাল’সহ বেশ কিছু কৌতূহলী টুইটার অ্যাকাউন্ট অনলাইনে এই তথ্য প্রকাশ করে। নোটপ্যাডের ওই স্ক্রিনশটে মাইক্রোসফটের অভ্যন্তরীণ সতর্কবার্তাও দেখা যাচ্ছে। সতর্কবার্তায় লেখা, ‘এটা গোপনীয়। কারও সঙ্গে ফিচারগুলো সম্পর্কে আলাপ করবেন না ও এর স্ক্রিনশট নেবেন না।’ সতর্কবার্তা থেকে ইঙ্গিত পাওয়া গেছে, ফিচারটি এখনো মাইক্রোসফটের পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

নোটপ্যাডে ফিচারটি চালু হলে ফাইল এক্সপ্লোরারের পর ‘ট্যাব ইন্টারফেস’ থাকা প্রথম ‘বিল্ট-ইন’ অ্যাপ হবে এটি। চলতি বছরের শুরুতে ফাইল এক্সপ্লোরারে এই ফিচার যোগ করে মাইক্রোসফট। চার বছর আগে ‘সেটস’ নামের এক ফিচারের মাধ্যমে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের সব অ্যাপে ‘ট্যাব’ সুবিধা পরীক্ষা করেছিল মাইক্রোসফট। অ্যাপগুলোর মধ্যে নোটপ্যাড ও ফাইল এক্সপ্লোরারও ছিল। তবে মাইক্রোসফট এই প্রকল্প বাতিল করায় উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা সুবিধাটি পাননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version