Tech Express - টেক এক্সপ্রেস
Virtual C

ভার্চুয়াল কোর্ট: ৪৫ কার্যদিবসে ৬০ হাজারের বেশি আসামির জামিন

টেক এক্সপ্রেস ডেস্ক:
করোনাকালে ভার্চুয়াল কোর্ট পদ্ধতিতে দেশের বিচারিক আদালতসমূহে গত ১১ মে থেকে গত ১৬ জুলাই পর্যন্ত মোট ৪৫ কার্যদিবসে এক লাখ ২০ হাজার ৯০৪টি আবেদনের শুনানি নিয়ে ৬০ হাজার ৪০৭ জন আসামির জামিন মঞ্জুর করা হয়েছে। রবিবার সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান এক বিবৃতিতে এই তথ্য জানান।

বিবৃতিতে জানানো হয়, গত ১২ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত সারাদেশের অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ১৩ হাজার ৮৬৭টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং পাঁচ হাজার ৭৩০ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে। গত ১১ মে থেকে ১৬ জুলাই পর্যন্ত মোট ৪৫ কার্যদিবসে সারাদেশের অধস্তন আদালতে (শিশু আদালতসহ) ভার্চুয়াল শুনানিতে মোট এক লাখ ২০ হাজার ৯০৪টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৬০ হাজার ৪০৭ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে।

এছাড়াও গত ১৬ জুলাই থেকে এই পর্যন্ত ৪৫ কার্যদিবসে ভার্চুয়াল শুনানিতে মোট জামিন প্রাপ্ত শিশুর সংখ্যা ৬৯৮ জন। এদের মধ্যে অভিভাবকের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে ৬৮৫ জন শিশুকে। বর্তমানে তিনটি কেন্দ্রে অবস্থান করছে ৮৪০ জন শিশু। আর গত ১২ মে থেকে গত ১৬ জুলাই পর্যন্ত কেন্দ্রে নতুন এসেছে ৪০৩ জন শিশু।

পাশাপাশি গত ১২ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত সারাদেশের অধস্তন আদালতে পাঁচ হাজার ৩১৯টি মামলায় আত্মসমর্পণ আবেদন নিষ্পত্তি হয় এবং মোট ১৭ হাজার ৫৯০ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর করা হয়। আর এক হাজার ১৭৪ জন অভিযুক্ত ব্যক্তিকে কারাগারে পাঠানো হয়।

প্রসঙ্গত, গত ১০ মে নিম্ন আদালতের ভার্চুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। সেই নির্দেশ অনুসারে জামিন আবেদন ও এই সংক্রান্ত দরখাস্তের শুনানি নিয়ে অধস্তন আদালতে জামিন আবেদনের শুনানি ও নিষ্পত্তি শুরু হয়।

webadmin

Add comment

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.