Tech Express
techexpress.com.bd

বিপজ্জনক ফর্ম পূরণ থেকে সুরক্ষায় ক্রোমে ‘Disable autofill for mixed form‘

নিজস্ব প্রতিবেদক:
ব্যবহারকারীকে বিপজ্জনক ফর্ম পূরণের মাধ্যম তথ্য চুরি থেকে বাঁচাতে ফ্ল্যাগ ফিচারে উন্নয়ন করেছে গুগল ক্রোম। ক্রোমের উন্নয়নকৃত এই ফিচারটি ঝুঁকিপূর্ণ সাইট গুলোর স্বয়ংক্রিয় তথ্য পূরণ থেকে ব্যবহারকারীকে ব্যক্তিগত তথ্যের হ্যাকিং-এর হাত থেকে সুরক্ষা দিবে। সূত্র : টেকডোজ।

এই ফ্ল্যাগ ফিচার “ডিজেবল অটোফিল ফর মিক্সড ফরমস” নামে আসবে এবং ফিচারটি সকল ধরনের তথ্য (যেমন- ইমেইল আইডি, এক্সেসিং অ্যাড্রেস) স্বয়ংক্রিয়ভাবে পূরণ থেকে রক্ষা করবে। তবে এই সুরক্ষা কেবল মাত্র এইচটিটিপি সাইটগুলোর জন্য প্রযোজ্য হবে।

এই ফ্ল্যাগ ফিচার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ঝুঁকিপূর্ণ কোন সাইট পরিলক্ষিত করলে ব্যবহারকারীকে সতর্কবার্তা পাঠাবে।

সতর্কবার্তায় তথ্য চুরি, ফাঁস এবং হ্যাক হওয়ার সম্ভাবনার কথা “ফর্মে পূরণকৃত তথ্য অনিরাপদ সংযোগের মাধ্যমে প্রেরণ করা হচ্ছে এবং আপনার তথ্য যেমন- আপনার পাসওয়ার্ড, ইমেইল, বার্তা বা ক্রেডিট কার্ডের বিবরণ ইত্যাদি প্রেরণ করা হতে পারে, যা তৃতীয় পক্ষের কাছে ফাঁস হতে পারে” এমন ভাবে উল্লেখ থাকবে।

সতর্কবার্তায় ব্যবহারকারীর জন্য ২ টি অপশন দেওয়া হবে। তিনি চাইলে ফর্ম পূরণ করে সাবমিট করতে পারবেন অথবা তথ্য সুরক্ষায় তিনি সাইটে প্রবেশ থেকে বিরত থাকতে পারবেন।

ফ্ল্যাগ ফিচারটি স্বয়ংক্রিয় তথ্য পূরণের বিরুদ্ধে হলেও ভেরিফাইড এবং নিরাপদ সাইটের ক্ষেত্রে স্বয়ংক্রিয় তথ্য পূরণে কোন সমস্যা ছাড়াই কাজ করবে।

ব্যবহারকারীরা এই ফ্ল্যাগ ফিচার চালু করতে চাইলে গুগল Chrome 86 Canary-এর সার্চ বারে chrome://flags লিখে এন্টার দিয়ে “Disable autofill for mixed forms” এবং “Mixed forms interstitial” নামে ফাইল দু’টি আনেবল করে দিলেই এই সেইফটি ফিচারটি অন হয়ে যাবে।

অক্টোবরের শেষ দিকে এই ফ্ল্যাগ ফিচার চালু করবে ক্রোম। লিনাক্স, অ্যান্ড্রোয়েড, ম্যাক এবং উইন্ডোজ ব্যবহারকারীরা এই সুবিধাটি উপভোগ করতে পারবেন।

Leave A Reply

Your email address will not be published.