Tech Express
techexpress.com.bd

বিজ্ঞাপনে গুগলের আধিপত্য তদন্তে ইইউ ও যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক:
অনলাইন বিজ্ঞাপন বাজারে একচেটিয়া আধিপত্য এবং প্রতিদ্বন্দ্বীদের কোণঠাসা করে রাখার নীতির কারণে গুগলের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ইউরোপীয় কমিশন। গুগল কীভাবে ডাটা সংগ্রহ করে, বিজ্ঞাপনের স্পেস বিক্রি করে এবং অনলাইন বিজ্ঞাপনের মধ্যস্থতাকারী হিসেবে কাজ করে, তা খতিয়ে দেখবে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) তদারকি প্রতিষ্ঠানটি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, প্রতিদ্বন্দ্ব্বী প্লাটফর্মগুলোকে বিজ্ঞাপনের সুযোগ দিচ্ছে না গুগল। এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় কমিশন।

২০১৮ সালে তাদের বিরুদ্ধে শুরু হয় তদন্ত। সে সময়ে গুগল বলেছিল, তদন্ত কার্যক্রমে তারা সব ধরনের সহযোগিতা করবে।

ইউরোপীয় কমিশনের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট মার্গারেট ভেস্তেগার বলেন, অনলাইন বিজ্ঞাপনের বাজার একাই নিয়ন্ত্রণ করে রেখেছে গুগল। এ কারণে অন্যরা ব্যবসা করার সুযোগ পাচ্ছে না। বিষয়টি আমরা গুরুত্ব সহকারে তদন্ত করেছি। ভেস্তেগার বলেন, অনলাইন বিজ্ঞাপনের বাজারে এখন চলছে গুগলের একচেটিয়া কর্তৃত্ব। ফলে অন্য প্লাটফর্মগুলো ব্যবসার সুযোগ পাচ্ছে না। বিশেষ করে প্রতিদ্বন্দ্ব্বী প্লাটফর্মগুলোকে কোনোভাবেই সুযোগ দিচ্ছে না সার্চ ইঞ্জিন জায়ান্টটি।

তিনি আরো বলেন, ব্যবহারকারীর তথ্য চুরি করে নিজেদের বিজ্ঞাপনী এজেন্ডা বাস্তবায়নের অভিযোগও খতিয়ে দেখেছি আমরা। আমরা মনে করি, ব্যবসায়িক ক্ষেত্রে যৌক্তিক প্রতিযোগিতা করা যেতেই পারে। কিন্তু অন্য প্লাটফর্মগুলোকে ব্যবসায়িক সুবিধা থেকে বঞ্চিত করে নিজের একচেটিয়া কর্তৃত্ব বিস্তার করা অনলাইন বাণিজ্যের জন্য নিরাপদ নয়। এ প্রসঙ্গে গুগল বলেছে, ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সংরক্ষণের ব্যাপারে ভবিষ্যতে তারা আরো কঠোর পদক্ষেপ নেবে।

যুক্তরাজ্যের কম্পিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি (সিএমএ) গুগলের কাছ থেকে বাজার নিয়ন্ত্রণ না করার প্রতিশ্রুতি আদায় করে নিয়েছে। একই সঙ্গে প্লাটফর্মটি ব্যবহারকারীর তথ্য চুরি না করার ব্যাপারেও প্রতিশ্রুতি দিয়েছে।

Leave A Reply

Your email address will not be published.