Tech Express
techexpress.com.bd

বাংলাদেশে ব্যবসার নিবন্ধন নিলো ফেসবুক

নিজস্ব প্রতিবেদক:
বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে ব্যবসা পরিচালনা করতে প্রস্তুত সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। এরই মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে মূল্য সংযোজন কর (ভ্যাট) নিবন্ধন পেয়েছে প্রতিষ্ঠানটি।

রবিবার টেক জায়ান্ট ফেসবুকের তিনটি প্রতিষ্ঠান ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে ব্যবসা পরিচয় নম্বর (বিআইএন) পেয়েছে বলে জানান ফিল্ড অফিসের অতিরিক্ত কমিশনার প্রমিলা সরকার।

ফেসবুকের ওই তিন প্রতিষ্ঠান হলো- ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড, ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড এবং ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড। প্রতিষ্ঠানগুলো এখন দেশ থেকে উপার্জিত আয়ের ১৫ শতাংশ ভ্যাট দেবে।

গুগল এবং ই-কমার্স সংস্থা অ্যামাজন অনুমোদন পাওয়ার প্রায় দুই সপ্তাহ পরে ফেসবুক তাদের বিআইএন নম্বর পেলো। এই প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে তাদের প্রতিনিধি অফিস স্থাপন করতে রাজি ছিল না। তারা গোপনীয়তা ও সুরক্ষা ঝুঁকির কারণে গ্রাহকদের তথ্য সম্বলিত বিক্রয় তথ্য এজেন্টকে দিতে কিংবা এনবিআরকে পরোক্ষ কর বা ভ্যাট দিতে আগ্রহী ছিল না।

গত বছরের শেষের দিকে এনবিআর সিদ্ধান্ত নেয়, এসব প্রতিষ্ঠানকে দেশে অফিস না নিলেও সরাসরি কর নেটওয়ার্কের আওতায় আনবে। তবে প্রযুক্তিগত ও আইনি জটিলতার কারণে গত এক বছরে এ বিষয়ে অগ্রগতি বেশ ধীর ছিল বলে জানান রাজস্ব কর্মকর্তারা। গত বছর এনবিআরের চাপ প্রয়োগের পর বাংলাদেশে ব্যবসা করার জন্য একটি এজেন্ট নিয়োগ করেছিল ফেসবুক।

Leave A Reply

Your email address will not be published.