Tech Express - টেক এক্সপ্রেস
Mobilephone

বন্ধ হচ্ছে না অবৈধ মোবাইল ফোন, বৈধ-অবৈধ ফোন চালুর সাথে সাথে নিবন্ধন!

নিউজ ডেস্ক:
১ অক্টোবরের থেকে অবৈধ মোবাইল ফোন বন্ধের যে প্রক্রিয়া শুরু হয়েছিল, তা আর হচ্ছে না। এখন ফোন বৈধভাবে বা অন্য কোনোভাবেই আমদানি হোক, সেট চালু করার সাথে সাথে স্বয়ংক্রিভাবে তার নিবন্ধন হয়ে যাবে।

বিষয়টি নিশ্চিত করে বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আমরা জনগণকে ভোগান্তিতে ফেলতে চাই না। তাই ফোনের নিবন্ধন ঝামেলা এড়াতে স্বয়ংক্রিয় পদ্ধতি চালু করা হয়েছে।

তিনি আরও বলেন, মোবাইল ফোনের নিবন্ধন করতে গিয়ে গ্রামের সাধারণ মানুষ ভোগান্তির শিকার হচ্ছেন। প্রবাসীরাও ভোগান্তি পোহাচ্ছেন। এজন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় আমাদের বলেছেন, জনগণের ভোগান্তির কারণ হয়, এমন কোনও কাজ আমরা করবো না। মন্ত্রী উল্লেখ করেন, এনইআইআর (ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রার) সিস্টেম চালু করা হয় মোবাইলের আইএমইআই ডাটাবেজ তৈরি করতে। এনইআইআর সিস্টেমের মাধ্যমে তা সফলভাবে করা যাচ্ছে।

অবৈধ মোবাইল ফোন ধরার বিষয়ে মোস্তাফা জব্বার বলেন, কোনটা বৈধ ফোন আর অবৈধ এটা ধরার কাজ আমাদের নয়। এটি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাজ। আমরা আইএমআই ডাটাবেজ তৈরি করে দেবো। প্রয়োজনে এনবিআরকে ডাটাবেজেরে একসেসও দিয়ে দেওয়া হবে। এনবিআর পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে কোন ফোন অবৈধ। তারা কাগজপত্র চাইলে সেগুলো তাদের সরবরাহ করা হবে।

webadmin

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.