Tech Express - টেক এক্সপ্রেস
Linkedin Services

ফ্রিল্যান্সারদের জন্য নতুন মার্কেটপ্লেস লিংকডইন সার্ভিসেস

এখন অনেকেই অনলাইনে আয় করতে আপওয়ার্ক, ফাইভার এসব মার্কেটপ্লেসে কাজ করছেন। যারা অনলাইনে কাজ করতে চায় তাদের জন্য সুখবর নিয়ে এসেছে লিংকডইন। ফ্রিল্যান্সারদের জন্য এবারে নিজেদের প্ল্যাটফর্মে ফ্রিল্যান্সিং সার্ভিস মার্কেটপ্লেস চালু করেছে লিংকডইন।

মাইক্রোসফটের মালিকানাধীন লিংকডইন হলো পেশাদারদের জন্য একটি সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম। ক্যারিয়ারে নতুন মাত্রা যোগ করতে লিংকডইন একটি অসাধারণ মাধ্যম। অধিকাংশ মানুষ প্রফেশনাল অনলাইন প্রোফাইল বজায় রাখতে লিংকডইন ব্যবহার করে থাকেন।

লিংকডইন সার্ভিস মার্কেটপ্লেস এখন ফাইভার এবং আপওয়ার্ক এর মতো শীর্ষ ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মগুলির সাথে প্রতিযোগিতা করবে। একটি আধুনিক ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে যেসকল ফিচার থাকার কথা, সেগুলো এই নতুন মার্কেটপ্লেসটিতে আনার জন্য কাজ করে যাচ্ছে লিংকডইন কতৃপক্ষ।

ইতোমধ্যে লিংকডইন সার্ভিস মার্কেটে বেশ কিছু নতুন ফিচার যুক্ত করা হয়েছে যা আপওয়ার্ক কিংবা ফাইভারে নেই। সেই ফিচারসমুহ হল-

  • রিমোট, হাইব্রিড বা অন-সাইট চাকরি খুঁজে পেতে নতুন সার্চ ফিল্টার।
  • আপনি কি ধরণের চাকরি করতে ইচ্ছুক (রিমোট, হাইব্রিড বা অন-সাইট), তা আপনার “Open To Work” ইন্ডিকেটরে দেখাতে পারবেন।
  • কোনো কোম্পানিতে কাজ করার জন্য করোনাভাইরাস ভ্যাকসিনের প্রয়োজনীয়তা আছে কিনা (যদি নিয়োগকর্তা সেই তথ্য দিয়ে থাকেন) তা আপনি দেখতে পারবেন।
  • লিংকডইন এর সার্ভিস মার্কেটপ্লেস পরীক্ষামূলকভাবে ফেব্রুয়ারিতে লঞ্চ করা হয়েছিল। এরপর তারা আমেরিকায় এটি নিয়ে দীর্ঘদিন পরীক্ষা চালিয়েছে, যাতে ২০ লক্ষ ব্যবহারকারী অংশ নিয়েছেন।

এখন থেকে লিংকডইন এর এই ফ্রিল্যান্স মার্কেটপ্লেস বিশ্বব্যাপী সবার জন্য উন্মুক্ত। প্ল্যাটফর্মটিতে একটি ফ্রিল্যান্সার প্রোফাইল সেটাপ করতে নিচের ধাপগুলো অনুসরণ করুনঃ

  • আপনার নিজের লিংকডইন প্রোফাইল পেজে যান
  • উপরে Work বাটনে ক্লিক করুন
  • Services Marketplace এ ক্লিক করুন
  • তারপর আপনি কী কাজ করতে আগ্রহী তা ফ্ল্যাগ করুন

অথবা সরাসরি https://www.linkedin.com/services লিংক ভিজিট করে সেখান থেকে “Are you a provider?” সেকশনের নিচে থাকা “গেট স্টার্টেড” বাটন ক্লিক করুন। এরপর যে মেন্যু আসবে সেখান থেকে আপনি একজন ফ্রিল্যান্সার হিসেবে সার্ভিস প্রোফাইল সেটআপ করতে পারবেন।

ফ্রিল্যান্সারদের জন্য নতুন মার্কেটপ্লেস চালু করল লিংকডইন
এভাবে ফ্রিল্যান্সাররা তাদের সার্ভিসগুলো লিংকডইনে যোগ করে রাখবেন। এটা অনেকটা ফাইভার গিগ এর মত। ফাইভারে যেমন ফ্রিল্যান্সাররা তাদের নিজেদের গিগ লিস্ট করে রাখেন, লিংকডইনেও ব্যবহারকারীরা নিজ নিজ দক্ষতা ও সেবা প্রদর্শন করবে।

ক্লায়েন্টরা লিংকডইনের ড্রপ-ডাউন সার্চ এর মাধ্যমে ফ্রীলান্সারদের সন্ধান করতে পারবে। উদাহরণস্বরূপ, ধরুন আপনি ব্র্যান্ড মার্কেটার বিশেষজ্ঞ খুঁজছেন। আপনি লিংকডইন সার্চ উইন্ডোতে সেই বাক্যাটি টাইপ করা শুরু করলে, লিংকডইন একটি অটো-কমপ্লিট সাজেস্ট করবে, “In service marketplace” , যা আপনাকে সেই ক্যাটাগরির প্রার্থীদের একটি তালিকায় নিয়ে যাবে।

এরপর ক্ল্যায়েন্ট বিভিন্ন ফ্রিল্যান্সার ও তাদের সার্ভিসগুলোর বিস্তারিত দেখে ফ্রিল্যান্সারদের সাথে যোগাযোগ করতে পারবেন। আর এরপর তারা আলোচনার মাধ্যমে পেমেন্ট এবং অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

এছাড়া https://www.linkedin.com/services লিংক ভিজিট করে “Get proposals from trusted providers” সেকশন থেকে একজন ক্ল্যায়েন্ট ফ্রিল্যান্স জব পোস্ট করতে পারবেন। এগুলো প্রজেক্ট নামে পরিচিত। ক্ল্যায়েন্টের প্রজেক্ট পোস্ট করা হলে লিংকডইন নিজেই বিভিন্ন ফ্রিল্যান্সার সাজেশন দেখাবে।

তবে এই মুহূর্তে আপওয়ার্ক বা অন্যান্য ফ্রিল্যান্স মার্কেটের মত পাবলিক জব পোস্ট ফিচার নেই লিংকডইন সার্ভিস প্ল্যাটফর্মে। এছাড়া লিংকডইনের সার্ভিস মার্কেটপ্লেস বর্তমানে কোন ফি নিচ্ছে না।

লিংকডইন সম্ভাব্য কাজ প্রার্থীদের সম্পর্কে আরো তথ্য সংগ্রহ করতে, চাকরির বিজ্ঞাপন দিতে এবং যারা চাকরি খুঁজছেন তাদের কাজ খুঁজে পেতে সহায়তা করতে নিয়োগকারীদের প্রিমিয়াম সাবস্ক্রিপশন বিক্রি করে। লিংকডইন এর এই সেবাটির জনপ্রিয়তা দিনদিন বেড়েই চলেছে। লিংকডইন এক রিপোর্টে জানায়, লিংকডইনের মাধ্যমে নিশ্চিত নিয়োগের হার গত বছরের তুলনায় ১৬০% বৃদ্ধি পেয়েছে। একই সময়ে বিজ্ঞাপন আয় সামগ্রিকভাবে ৬১% বৃদ্ধি পেয়েছে।

কিন্তু এটি করতে গিয়ে, লিংকডইন জব মার্কেটের একটি বড় অংশ পরিবর্তন করে ফেলেছে। গত দশকে দেখা গেছে যে, অনেকেই ফুল-টাইম এবং দীর্ঘমেয়াদী কর্মসংস্থান থেকে স্বল্পমেয়াদী ফ্রিল্যান্স করতে অধিক পছন্দ করছেন।

লিংকডইন এর সার্ভিস মার্কেটপ্লেস বর্তমানে ২৫০টি ক্যাটাগরির সার্ভিস অফার করছে। ভবিষতে এটিকে ৫০০তে নেওয়ার পরিকল্পনা আছে তাদের।

webadmin

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.