Tech Express
techexpress.com.bd

ফোল্ডিং ডিসপ্লে নিয়ে এলো লেনোভোর থিংকপ্যাড এক্সওয়ান ফোল্ড

নিউজ ডেস্ক:
ফোল্ডিং ডিসপ্লের নতুন ল্যাপটপ নিয়ে এসেছে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান লেনোভো। লেনোভো থিংকপ্যাড এক্সওয়ান ফোল্ড প্রতিষ্ঠানটির ফ্ল্যাগশিপ পর্যায়ের প্রথম ল্যাপটপ, যেটির ডিসপ্লে ফোল্ড করা যায়।

লেনোভো থিংকপ্যাড এক্সওয়ান ফোল্ডে এলজি নির্মিত ১৩ দশমিক ৩ ইঞ্চির ২০৪৮*১৫৩৬ পিক্সেলের টুকে পিওলেড ডিসপ্লে প্রদান করা হয়েছে। ডিসপ্লের মধ্যভাগে যান্ত্রিক কবজা দেয়া হয়েছে, যেটি ফোল্ডিংয়ে সাহায্য করে। ব্যবহারকারীরা থিংকপ্যাড এক্সওয়ান ফোল্ডকে ল্যান্ডস্কেপ মুডে ল্যাপটপের মতো অথবা পোর্ট্রেট মুডে নোটবুক হিসেবে ব্যবহার করতে পারবেন।

এ ল্যাপটপে ইজেল স্ট্যান্ড যুক্ত করে দিয়েছে লেনোভো। যে কারণে পোর্ট্রেট অথবা ল্যান্ডস্কেপ যেকোনোভাবেই এ ল্যাপটপ ব্যবহার সুবিধাজনক হবে। এছাড়া এতে মিনি ব্লুটুথ কিবোর্ড রয়েছে, যার মাধ্যমে একে গতানুগতিক ধারার ল্যাপটপের মতো ব্যবহার করা যায়।

লেনোভো থিংকপ্যাড এক্সওয়ান ফোল্ডের অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ টেন প্রো রয়েছে। এতে লেনোভো মুড সুইচার থাকায় পছন্দ অনুযায়ী যেকোনো ওরিয়েন্টেশনে এটি ভালোভাবে ব্যবহার করা যায়।

ফোল্ডিং ফোনের বিল্ড কোয়ালিটি ভালো না হওয়ায় সহজে ক্ষতির সম্ভাবনা থাকলেও লেনোভোর নতুন থিংকপ্যাডের ফোল্ডিং প্রযুক্তি খুবই শক্তিশালী এবং কার্যকর। প্রতিষ্ঠানটির দাবি তাদের এ ল্যাপটপ এমআইএল-এসটিডি ৮১০এইচ সার্টিফিকেট প্রাপ্ত। সেই সঙ্গে তারা জানায়, ফোল্ডিং ডিসপ্লে বারবার খোলা ও বন্ধ করার ফলে যে চাপের সৃষ্টি হয়, লেনোভো থিংকপ্যাড এক্সওয়ান ফোল্ডে সেটির ভালো পরীক্ষা চালানো হয়েছে।

এতে প্রসেসর হিসেবে ইন্টেলের কোর আই ফাইভ, ১১ প্রজন্মের ইন্টেল ইউএইচডি গ্রাফিকস, ৮ জিবি এলপিডিডিআরফোরএক্স র‌্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত পিসিআইই-এনভিএমই এম পয়েন্ট টু ২২৪২ এসএসডি ব্যবহারের সুবিধা প্রদান করা হয়েছে। কানেক্টিভিটির দিক থেকে এতে ওয়াইফাই সিক্স, ব্লুটুথ ভার্সন ৫.১, দুটি টাইপ সি ৩.২ জেন টু ইউএসবি পোর্ট এবং অতিরিক্ত হিসেবে ফাইভজি অথবা ফোরজি এলটিই সুবিধা রয়েছে।

এ ল্যাপটপে চারটি মাইক্রোফোন ও ডলবি অ্যাটমস স্পিকার সিস্টেমসহ হাইব্রিড ইনফ্রারেড এইচডি ওয়েবক্যাম রয়েছে। এর মাধ্যমে ভিডিও চ্যাট ও উইন্ডোজের হ্যালো ফেসিয়াল রিকগনিশন ফিচার ব্যবহার করা যাবে। ল্যাপটপটির বাজারমূল্য ৩ লাখ ৭৫ হাজার থেকে ৪ লাখ টাকার মধ্যে হতে পারে। -গ্যাজেটস ৩৬০ ডিগ্রি।

Leave A Reply

Your email address will not be published.