Tech Express - টেক এক্সপ্রেস
whatsupp

ফোন নাম্বার ছাড়াই একাধিক ডিভাইসে চলবে হোয়াটসঅ্যাপ

ফেসবুক মালিকানাধীন মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপের সেবা ওয়েব বা অন্য কোনো ডিভাইসে ব্যবহার করতে গেলে বাধ্যতামূলকভাবে সচল ফোন সংযোগ প্রয়োজন হয়। এবার এ বিষয়টি থেকে সরে আসতে চাইছে মেসেজিং প্লাটফর্ম প্রতিষ্ঠানটি।

জানা গেছে, কোনো ফোন ছাড়াই ব্যবহারকারীদের একাধিক ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুযোগ করে দেবে তারা।

সম্প্রতি হোয়াটসঅ্যাপ জানিয়েছে, সীমিত পরিসরে উন্নত একাধিক ডিভাইস সক্ষমতার পাবলিক বেটা টেস্টিং শুরু করছে তারা। এ আপডেটের ফলে প্রথমবারের মতো ‘ফোন নয়’ এমন চারটি ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে এক ব্লগ পোস্টে জানানো হয়, প্রত্যেকটি ডিভাইস স্বাধীনভাবে হোয়াটসঅ্যাপে যুক্ত হবে। বর্তমানে বিশ্বে মোট হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা দুইশ কোটিরও বেশি। অনেক আগে থেকেই ব্যবহারকারীদের অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন সেবা দিয়ে আসছে প্রতিষ্ঠানটি।

একজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোনের মাধ্যমে তার পরিচয় এবং মেসেজের এনক্রিপশন/ডিক্রিপশনের কাজগুলো সম্পন্ন হয়। শুরুতে সীমিত পরিসরে পরীক্ষা শুরু করলেও আগামীতে আরও উন্নত কর্মক্ষমতা আনতে এবং আরও ফিচার যোগ করতে কাজ চালিয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপ টিম।

প্রতিষ্ঠানটির প্রধান উইল ক্যাথকার্ট এবং ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ এক সাক্ষাৎকারে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন বজায় রাখার চ্যালেঞ্জ নিয়ে কথা বলেছিলেন।

অন্যদিকে নিরাপত্তা বজায় রাখার জন্য কী কী করতে হচ্ছে, সে বিষয়টিও সাম্প্রতিক এক ব্লগ পোস্টে তুলে ধরেছেন ক্যাথকার্ট।

webadmin

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.