Tech News

ফিরে দেখা ২০২২: প্রযুক্তি জগতে যতো আলোচিত ঘটনা

Published

on

দেখতে দেখতে শেষ হয়ে গেলো আরও একটি বছর। অন্যান্য বছরগুলোর মতোই ২০২২ ছিল নানান কারণে আলোচনায় এবং সমালোচনায়। অন্যান্য জায়গার মতো প্রযুক্তি দুনিয়ার জন্যও ২০২২ ছিল একটি উজ্জ্বল বছর। এ বছর যেমন যুক্ত হয়েছে একের পর এক প্রযুক্তিপণ্য। তেমনি ইলন মাস্কের টুইটার কেনা নিয়ে নানান ঘটনা জন্ম দিয়েছে আলোচনা সমালোচনার। সঙ্গে হোয়াটসঅ্যাপ বিভ্রাট, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে একের পর এক ফিচার ব্যবহারকারীদের মন জয় করেছে।

চলুন ২০২৩ সালকে স্বাগত জানানোর আগেই জেনে নেওয়া যাক ২০২২ সালে প্রযুক্তিখাতের আলোচিত ঘটনাসমূহ—

আবারও শীর্ষে টিকটক-
গুগলকে পেছনে ফেলে এখন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অনলাইন সাইট টিকটক। চীনের তৈরি ভাইরাল এ ভিডিও অ্যাপটি মার্কিন সার্চ ইঞ্জিন গুগলের চেয়েও বেশি ‘হিট’ বলে জানিয়েছে আইটি নিরাপত্তা কোম্পানি ক্লাউডফ্লেয়ার। ২০২১ সালেও টিকটক ছিল বিশ্বের সেরা অ্যাপ। এরপর শীর্ষ দশে টিকটকের পর আছে ইনস্টাগ্রাম, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, জুম, স্ন্যাপচ্যাট, ফেসবুক মেসেঞ্জার, ক্যাপকাট, স্পোটিফাই।

টুইটার ও ইলন মাস্ক-
বছরের শুরু থেকেই ইলন মাস্ক বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া টুইটার নিয়ে আলোচনায় আছেন। শুরুতেই কানাঘুষো ছিল টুইটার কিনতে চলেছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ইলন মাস্ক। সবশেষ টুইটার কিনে নানা কাণ্ড ঘটান তিনি। কর্মী ছাঁটাই থেকে শুরু করে একাধিক পরিবর্তন আনেন প্ল্যাটফর্মটিতে। এমনকি ইতি টানেন টুইটারে বিনামূল্যে ব্লু টিক অ্যাকাউন্ট ব্যবহারের দিন! এবার থেকে ভেরিফায়েড অ্যাকাউন্ট ব্যবহারের জন্য খসবে পকেটের কড়ি। সম্প্রতি নিজের টুইটার ছাড়া উচিত কি না তা জানতে ব্যবহারকারীদের কাছে প্রশ্ন রাখেন ইলন মাস্ক। এই ভোটে ডাহা ফেল করেছেন তিনি। দেখা যায় তাকে সিইও হিসেবে দেখতে চান না ৫৭.৫ শতাংশ টুইটার ইউজার।

হোয়াটসঅ্যাপ বিভ্রাট-
মেটার মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোটাসঅ্যাপ হঠাৎই বিভ্রাট দেখা দেয়। ২৭ অক্টোবর বাংলাদেশ, ভারত, ইতালি, ফ্রান্স, সাউথ আফ্রিকা, সেনেগালসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে গ্রাহকরা অভিযোগ জানাতে থাকে। সর্বপ্রথম যুক্তরাজ্যে সেখানকার সময় সকাল ৭ টা ৫৫ মিনিট থেকে হোটাসঅ্যাপে মেসেজ আদান-প্রদান বন্ধ হয়ে যায়। বিভ্রাট শনাক্তকরণ ওয়েবসাইট ডাউন ডিটেক্টর নিশ্চিত করে যে, হোয়াটসঅ্যাপ হাজার হাজার ব্যবহারকারীদের ফোনে কাজ করছে না। তবে কী কারণে এমনটা হচ্ছে তা সঙ্গে সঙ্গে জানাতে পারেনি সংস্থাটি। জনপ্রিয়তম মেসেজিং সার্ভিস হঠাৎ স্তব্ধ হওয়ার কারণে বিপাকে পড়ে হাজার হাজার গ্রাহক। হোয়াটসঅ্যাপ ওয়েবও সেই সঙ্গে ব্যাহত দেখা দেয়। তবে ৩ ঘণ্টা পরই স্বাভাবিক হয় এই পরিষেবা। মেটার পক্ষ থেকে মার্ক জুকারবার্গ জানান, প্রযুক্তিগত ত্রুটির কারণেই হঠাৎ পরিষেবা স্তব্ধ হয়েছিল।

নেটফ্লিক্সের গ্রাহক হারিয়ে যত কাণ্ড-
বিশ্বের অন্যতম জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্স সারা বছরই ছিল আলোচনায়। ১০০ দিনে ২ লাখ গ্রাহক হারিয়ে দিশেহারা অবস্থা হয় নেটফ্লিক্সের। এরপর পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করে দেয় প্ল্যাটফর্মটি। ফলাফল হয় আরও খারাপ। আবারও পাসওয়ার্ড শেয়ারিংয়ের অনুমতি দেয় প্ল্যাটফর্মটি তবে তা পেইড সাবস্ক্রিপশনের মাধ্যমে। এখন আরও নতুন নতুন শর্ত জুড়ে দিচ্ছে প্ল্যাটফর্মটি ব্যবহারে।

আইফোন ১৪ সিরিজ-
আইফোন মানেই বাড়তি উন্মাদনা। একটি সিরিজ লঞ্চ হয়ে যেমন উচ্ছ্বাস দেখ দেয়, তেমনি পরবর্তী সিরিজ নিয়ে একই রকম উন্মাদোনা দেখা যায় আইফোনপ্রেমীদের মধ্যে। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে ৭ সেপ্টেম্বর লঞ্চ হয় আইফোন ১৪। এই সিরিজের ৪টি নতুন স্মার্টফোন আনে অ্যাপল। অন্য সবগুলোর মতোই নতুন ৪টি আইফোন দুর্দান্ত সব ফিচার নিয়ে এসেছে। এই সিরিজের আইফোনগুলো হলো- আইফোন ১৪, আইফোন ১৪ প্লাস, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ প্রো ম্যাক্স। সবচেয়ে বেশি আকর্ষণীয় খবর হচ্ছে নতুন ৪টি ফোনেই থাকছে স্যাটেলাইট কানেক্টিভিটি। বিপদের সময় ফোনে নেটওয়ার্ক না থাকলে কৃত্রিম উপগ্রহের সঙ্গে সংযুক্ত হয়ে মেসেজ পাঠাতে পারবে ফোনগুলো। এছাড়াও কোনো কারণে গাড়ি দুর্ঘটনার কবলে পড়লে তা নিজে থেকেই বুঝে নিয়ে প্রয়োজনীয় মেসেজ নিজে থেকেই পাঠাতে পারবে এই সিরিজের ফোনগুলো।

বিশ্বকাপ ও সোশ্যাল মিডিয়ায় রেকর্ড-
১৮ ডিসেম্বর ছিল কাতার ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২-এর ফাইনাল। আর্জেন্টিনা ও শেষ বিশ্বকাপ চ্যাম্পিয়ান ফ্রান্স মুখোমুখি হয় কাতারের লুসাইল স্টেডিয়ামে। তবে শুধু গ্যালারির দর্শকদের মধ্যেই নয়, সারাবিশ্বে ছড়িয়ে যায় এই উন্মাদনা। উৎসবের আমেজে রুদ্ধশ্বাস এক ম্যাচ। শেষ হাসিটা হাসে মেসির আর্জেন্টিনা। এই জয়ের পর শুধু মেসি বা আর্জেন্টিনা ইতিহাস রচনা করেনি বরং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো একের পর এক রেকর্ড গড়তে থাকে।

বিশ্বকাপ ফাইনালের কারণেই ঝুলিতে রেকর্ড এনেছে সার্চ ইঞ্জিন গুগল। গত ২৫ বছরের ট্রাফিকের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড তৈরি হয়েছে। আবার মেসির ইনস্টাগ্রামে পোস্ট একটি ছবি এই মুহূর্তে ইনস্টাগ্রামের সবচেয়ে লাইক শেয়ার হওয়া ছবি। ১৮ ডিসেম্বর দোহার লুসাইল স্টেডিয়ামে ফ্রান্সকে বিশ্বকাপ ফাইনালে হারিয়েই ইনস্টায় নিজের একটি ছবি পোস্ট করেছিলেন লিয়োনেল মেসি। সেই ছবিতে লাইক পড়েছে সাড়ে ৫ কোটিরও বেশি। এই ছবিটি কোনো ক্রীড়াবিদের পোস্ট করা ছবি, যাতে সর্বাধিক লাইক পড়েছে। এর আগে এই রেকর্ড ছিল পর্তুগিজ মহাতারকা রোনালদোর দখলে।

মেসির জয়ের পর রেকর্ড গড়েছে আরেক মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। মার্ক জাকারবার্ক এক ব্লগ পোস্টে জানান, বিশ্বকাপ ফাইনাল চলাকালীন হোয়াটসঅ্যাপে প্রতি সেকেন্ডে ২৫ মিলিয়ন বার্তা আদান-প্রদান করা হয়েছে। শুধু তাই নয়, টুইটারে বিশ্বকাপ ফাইনাল চলাকালীন প্রতি সেকেন্ডে ২৪ হাজারেরও বেশি টুইট করা হয়েছে।

গণছাটাই ফেসবুক-ইনস্টাগ্রাম-হোয়াটসঅ্যাপে-
চলতি বছরে টুইটারের মতো ঘন ঘন খবরে আসেনি ফেসবুক-ইনস্টাগ্রাম-হোয়াটসঅ্যাপ। যুগের প্রয়োজনে তিন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম আপডেট হয়েছে। উন্নত হয়েছে প্রযুক্তি, অ্যাপে পরিবর্তন এসেছে। তবে বছর শেষে ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রামেের মালিকানাধীন সংস্থা মেটা খবরে আসে গণছাঁটাইয়ের কারণে। নভেম্বরে একসঙ্গে ১১ হাজার কর্মী ছাঁটাই করে তারা। উন্নতির জন্যই ঐতিহাসিক কর্মী ছাঁটাইয়ের পদক্ষেপ, জানানো হয় সংস্থার পক্ষ থেকে। বিশ্বজুড়ে গণছাঁটাইয়ের পর দুঃখ প্রকাশ করেন মার্ক জুকারবার্গ। ২৮ বছরের মেটার ইতিহাসে সবচেয়ে বড় ছাঁটাইয়ের সাক্ষী হয় সিলিকন ভ্যালির এই সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version