প্রিমিয়াম সেগমেন্ট ফোল্ডেবলের পরিমাণ বাড়াবে স্যামসাং

প্রিমিয়াম সেগমেন্ট ফোল্ডেবলের পরিমাণ বাড়াবে স্যামসাং

প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সঙ্গে স্মার্টফোনের ডিজাইনেও পরিবর্তন আসছে। পরিবর্তনের অংশ হিসেবে গ্রাহকের চাহিদা মাথায় রেখে এবং প্রিমিয়াম ক্যাটাগরির বিক্রি বাড়াতে গ্যালাক্সি সিরিজের ফোল্ডেবল স্মার্টফোন বাজারজাত বাড়াবে স্যামসাং। সম্প্রতি নিউইয়র্কে আয়োজিত সংবাদ সম্মেলনে স্যামসাং ইলেকট্রনিকসের মোবাইল হেড রোহ তাই মুুন এ কথা জানান। খবর দ্য কোরিয়া হেরাল্ড।

রোহর মতে, ক্ল্যামশেল ডিজাইনের গ্যালাক্সি জি ফ্লিপ ও বুক টাইপ গ্যালাক্সি জি ফোল্ড প্রতিষ্ঠানটির অন্য প্রিমিয়াম স্মার্টফোনের জায়গা দখল করে নেবে। এমনকি এটি গ্যালাক্সি এস২২, এস২২ প্লাস ও এস২২ আল্ট্রার জায়গাও নিয়ে নেবে। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ২০২৫ সাল নাগাদ স্যামসাং প্রিমিয়াম ক্যাটাগরিতে যে পরিমাণ স্মার্টফোন বাজারজাত করবে তার মধ্যে ৫০ শতাংশই থাকবে ফোল্ডেবল বা ভাঁজযোগ্য।

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্টটি বাজারে তাদের নতুন দুই ফোল্ডেবল ডিভাইস জি ফ্লিপ ৪ ও জি ফোল্ড ৪ বাজারজাত করে। এর পর পরই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ২৬ আগস্ট থেকে ডিভাইস দুটি কোরিয়া ও যুক্তরাষ্ট্রসহ নির্দিষ্ট দেশগুলোয় পাওয়া যাবে। বর্তমানে বৈশ্বিক বাজারে ফোল্ডেবল স্মার্টফোন ক্যাটাগরিতে শীর্ষে রয়েছে স্যামসাং। কেননা হুয়াওয়ে, অপো, শাওমি, ভিভোসহ অন্যান্য চাইনিজ প্রতিযোগী প্রতিষ্ঠান এখনো অভ্যন্তরীণ পর্যায়ে ডিভাইস বিক্রি করছে।

বাজার অনুসরণকারী প্রতিষ্ঠান অমদিয়ার তথ্যানুযায়ী, ২০২১ সালের আগস্টে জি ফ্লিপ ৩ ও জি ফোল্ড ৩ বাজারজাত শুরু করে স্যামসাং। সে সময় থেকে বছর শেষে সম্মিলিতভাবে ডিভাইস দুটির ৭১ লাখ ইউনিট বিক্রি হয়েছে, যেখানে ৪৬ লাখ ইউনিট নিয়ে শীর্ষে ছিল জি ফ্লিপ ৩।

গত বছর সাধারণ স্মার্টফোন বাজারজাতের দিক থেকে ২০ শতাংশ বাজার হিস্যা নিয়ে অ্যাপলকে পেছনে ফেললেও প্রিমিয়াম ক্যাটাগরিতে স্যামসাং দিন দিন রাজত্ব হারাচ্ছে। কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্যানুযায়ী, প্রিমিয়াম ক্যাটাগরিতে স্যামসাংয়ের বাজার হিস্যা ৩ পয়েন্ট কমে ১৭ শতাংশে নেমেছে, যেখানে ৫ পয়েন্ট বেশি পেয়ে অ্যাপলের বাজার হিস্যা ৬০ শতাংশে উন্নীত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.