Tech News

১৪ আলোকবর্ষ দূরে পৃথিবীর মতোই বসবাসযোগ্য গ্রহের সন্ধান!

Published

on

সৌরজগতের বাইরে পৃথিবীর মতোই আরও একটি গ্রহ খুঁজে পাওয়া গিয়েছে বলে দাবি করলেন জোতির্বিজ্ঞানীরা। তার দূরত্ব পৃথিবী থেকে ১৪ আলোকবর্ষ। উল্লেখ্য, আলোর গতিবেগ সেকেন্ডে প্রায় ১.৮৬ হাজার মাইল। জ্যোতির্বিজ্ঞানীদের দাবি, পৃথিবীর মতো ওই গ্রহটিতে জীবনের অস্তিত্ব থাকার সম্ভাবনা রয়েছে।

পৃথিবীর চারগুণ বেশি ভর ওই গ্রহটির। এরকম তিনটি গ্রহ তাঁরা আবিষ্কার করেছেন, যেগুলি একটি লাল বামন নক্ষত্রর চারদিকে ঘুরছে। ওই নক্ষত্রটির নামকরণ করা হয়েছে ওল্ফ ১০৬১।এই নক্ষত্রর চারদিকে যে তিনটি গ্রহ ঘুরছে তার মাঝখানের গ্রহটিকেই বসবাসযোগ্য বলে মনে করছেন বিজ্ঞানীরা। সেটির নাম রাখা হয়েছে ওল্ফ ১০৬১সি। বাকি দুটি গ্রহের ভর দেখে তাঁদের অনুমান, সেগুলিতে পাথুরে ও শক্ত ভূমি থাকার সম্ভাবনা কম। কিন্তু মধ্যের গ্রহটির মধ্যে এই সম্ভাবনা রয়েছে।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস্ বিশ্ববিদ্যালয়ের লিড স্টাডি অথর ডানকান রাইট জানিয়েছেন, গ্রহটির ভূপৃষ্ঠ পৃথিবীর মতোই কঠিন এবং পাথুরে হতে পারে। গ্রহটিতে ‘গোল্ডিলক’-জোনও রয়েছে। সম্ভবত সেখানে জল থাকতে পারে বলে মনে করা হচ্ছে। আর এর থেকেই অনুমান, সেখানে প্রাণের অস্তিত্বও থাকতে পারে।
রাইট আরও জানিয়েছেন, ওই গ্রহটি যে নক্ষত্রের চারদিকে ঘুরছে, সেটির কক্ষপথে অন্য নক্ষত্র থাকলেও সেগুলির সঙ্গে পৃথিবীর কোনও মিল নেই। সেগুলি অপেক্ষাকৃত শীতল। নক্ষত্রটিও আমাদের সূর্যের থেকে ঠান্ডা। কিন্তু আশ্চর্যজনক ভাবে ওল্ফ ১০৬১সি-এর সঙ্গে মিল রয়েছে পৃথিবীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version