Tech Express
techexpress.com.bd

পুরোনো অ্যান্ড্রয়েড থেকে ‘সাইন-ইন’ করতে দেবে না গুগল

অ্যান্ড্রয়েড ২.৩.৭ বা এর চেয়ে পুরোনো সংস্করণের অপারেটিং সিস্টেম চালিত ডিভাইস থেকে ব্যবহারকারীদের নিজস্ব কোনো সেবায় সাইন-ইন করতে দেবে না গুগল। সেপ্টেম্বরের ২৭ তারিখ থেকে কার্যকর হবে সার্চ জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটির নতুন ওই সিদ্ধান্ত।

নিজেদের সিদ্ধান্ত প্রসঙ্গে গুগল জানিয়েছে, “আমাদের ব্যবহারকারীদের সুরক্ষিত রাখার চলমান প্রচেষ্টার অংশ হিসেবে অ্যান্ড্রয়েড ২.৩.৭ বা এর চেয়ে পুরোনো কোনো অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসে সেপ্টেম্বর ২৭, ২০২১ থেকে সাইন-ইন করতে দেবে না গুগল”।

“আপনি যদি সেপ্টেম্বর ২৭ এর পরে আপনার ডিভাইসে সাইন ইন করেন, তাহলে জিমেইল, ইউটিউব ও ম্যাপসের মতো গুগল পণ্য ও সেবা ব্যবহারের সময় ইউজারনেম ও পাসওয়ার্ড ‘এরর’ চোখে পড়তে পারে আপনার।” – যোগ করেছে গুগল।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের এক প্রতিবেদন বলছে, অ্যান্ড্রয়েড ২.৩.৭ বাজারে এসেছিল প্রায় ১০ বছর আগে। বর্তমানে গোটা বিশ্বে সক্রিয় অ্যান্ড্রয়েড ডিভাইসের সংখ্যা তিনশ’ কোটিরও বেশি। পুরোনো প্রযুক্তি আঁকড়ে রেখেছেন এমন অল্প কিছু ব্যবহারকারী ছাড়া অন্যদের উপর এটি তেমন প্রভাব ফেলবে না বলেও উল্লেখ করেছে সাইটটি।

গুগল বলছে, অ্যান্ড্রয়েড ২.৩.৭ বা পুরোনো অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসের ব্রাউজার থেকে লগ-ইন করে কিছু গুগল সেবা ব্যবহার করা যাবে। আর অ্যান্ড্রয়েড ৩.০ হানিকম্ব চালিত ডিভাইসগুলো থেকে সব গুগল অ্যাকাউন্টে লগ-ইন করা যাবে, তবে অপারেটিং সিস্টেম আপডেট করার সুযোগ থাকলে সেটি করার পরামর্শই দিয়েছে গুগল।

অন্যদিকে, ই-বুক রিডার ‘কিন্ডল’ এর পুরোনো কয়েকটি সংস্করণে আর ইন্টারনেট সংযোগ চালু থাকবে না বলে জানিয়েছে অ্যামাজন। ফলে নতুন বই ডাউনলোড করতে পারবেন না ব্যবহারকারীরা।

প্রথম ও দ্বিতীয় প্রজন্মের কিন্ডলে ওয়াই-ফাই সুবিধা নেই। শুধু মোবাইল ইন্টারনেটের মাধ্যমেই ইন্টারনেট সংযোগ পাওয়া যেত ডিভাইসগুলোতে। কিন্তু ওই সময়ে ব্যবহৃত ধীরগতির ২জি এবং ৩জি ইন্টারনেট সেবা এখন অনেক স্থানেই বন্ধ করে দেওয়া হচ্ছে, বিশেষ করে যুক্তরাষ্ট্রে।

কয়েকটি কিন্ডল মডেলকে ‘ওয়াই-ফাই অনলি’ করে দেওয়া হবে বলেও উল্লেখ করেছে অ্যামাজন। এরকম ডিভাইসের মধ্যে ২০১৬ সালে বাজারে আসা কিন্ডল-ও রয়েছে। যে ডিভাইসগুলোকে ওয়াই-ফাই অনলি করে দেওয়া হবে, সেগুলো হলো- কিন্ডল কিবোর্ড (তৃতীয় প্রজন্ম), কিন্ডল টাচ (চতুর্থ প্রজন্ম), কিন্ডল পেপারহোয়াইট (পঞ্চম, ষষ্ঠ এবং সপ্তম প্রজন্ম), কিন্ডল ভয়াজ (সপ্তম প্রজন্ম), কিন্ডল ওয়েসিস (অষ্টম প্রজন্ম)।

তবে নতুন ৪জি প্রযুক্তি মডেলগুলোর ইন্টারনেট সংযোগ সেবা অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে বিবিসি।

অ্যামাজন এই পরিবর্তনের ব্যাপারে নিজেদের কিছু ব্যবহারকারীকে ইমেইল পাঠিয়ে সতর্ক করছে এবং “প্রথমদিকের ক্রেতাদের একজন” হওয়ার জন্য তাদেরকে “ধন্যবাদ” জানিয়েছে। প্রিমিয়াম আধুনিক মডেলে আপগ্রেড করতে আগ্রহীদেরকে মূল্যছাড়ের সুবিধাও দিচ্ছে অ্যামাজন।

Leave A Reply

Your email address will not be published.