Tech Express
techexpress.com.bd

পাসওয়ার্ড শেয়ারে নতুন পদক্ষেপ নিচ্ছে নেটফ্লিক্স

ব্যবহারকারীদের পাসওয়ার্ড শেয়ার করা যেন একদমই সহ্য করতে পারছে না নেটফ্লিক্স। এটি বন্ধের জন্য নতুন পদক্ষেপ কী হতে পারে তা পরীক্ষা করে দেখছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি পাসওয়ার্ড শেয়ার করেন এমন কিছু নেটফ্লিক্স বাবহারকারিকে সতর্কও করেছে মার্কিন এ স্ট্রিমিং জায়ান্ট।

ওই সতর্ক বার্তায় সরাসরি ব্যবহারকারীদের ডিভাইসের পর্দায় লিখে দিয়েছিল, “আপনি যদি এ অ্যাকাউন্টের মালিকের সঙ্গে বসবাস না করে থাকেন, তাহলে আপনার নিজস্ব অ্যাকাউন্টের প্রয়োজন পড়বে দেখার জন্য।”

পরে নেটফ্লিক্সের এক মুখপাত্র ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে এ ব্যাপারে নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, “যাদের অনুমোদন রয়েছে, তারাই যে শুধু নেটফ্লিক্স ব্যবহার করছে সেটি নিশ্চিত করার কথা মাথায় রেখেই পরীক্ষাটি সাজিয়েছিলাম আমরা।”

পরীক্ষায় ব্যবহারকারীকে এসএমএস বা ইমেইলের মাধ্যমে কোড পাঠিয়েছিল নেটফ্লিক্স। ওই কোড দিয়ে অ্যাকাউন্ট যাচাই করতে হয়েছে ব্যবহারকারীদের। এক কথায় বললে, প্রমাণ দিতে হয়েছে নেটফ্লিক্স অ্যাকাউন্ট মালিকানার। আদৌ গোটা নেটওয়ার্ক জুড়ে সামনে এ পরীক্ষাটি নেটফ্লিক্স চালাবে কি না তা এখনও অজানা। তবে, নেটফ্লিক্স যে অননুমোদিত ব্যবহারকারীদের প্ল্যাটফর্ম থেকে ঝেড়ে ফেলতে চাইছে তা অনেকটাই পরিষ্কার।

অন্যদিকে, নেটফ্লিক্স প্ল্যাটফর্মে এ ধরনের ব্যবহারকারীর সংখ্যা কত হতে পারে, তা এখনও জানা যায়নি। নেটফ্লিক্স, এইচবিও গো, অ্যামাজন প্রাইম, ডিজনি প্লাস – প্রতিটি স্ট্রিমিং প্ল্যাটফর্মেই একই অ্যাকাউন্টের মধ্যে একাধিক প্রোফাইল তৈরির সুযোগ রয়েছে। তবে, শর্তাবলীতে বলে রাখা হয়েছে শুধু বাসার অভ্যন্তরের সদস্যরাই ব্যবহার করতে পারবেন এক অ্যাকাউন্টের একাধিক প্রোফাইল।

নেটফ্লিক্স সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রিড হেস্টিংস ২০১৬ সালে এক ওয়েবকাস্ট চলাকালে বলেছিলেন, “পাসওয়ার্ড শেয়ারিং এমন একটা জিনিস যা মেনে নেওয়া ছাড়া উপায় নেই, কারণ এত পরিমাণে বৈধ পাসওয়ার্ড শেয়ারিং হচ্ছে, যেমন আপনি আপনার সঙ্গীর সঙ্গে, সন্তানের সঙ্গে করছেন। এখানে স্পষ্ট কোনো রেখা নেই, আর তাই আমরাও এভাবেই চলছি।”

এরও কয়েক বছর পরে ২০১৯ সালে নতুন খবর জানায় নেটফ্লিক্স। ওই বছরের অক্টোবরে প্রতিষ্ঠানটির প্রধান পণ্য ব্যবস্থাপক জানান, তারা পাসওয়ার্ড শেয়ারিং সমস্যাটি আমলে নিয়েছেন।

তবে, “বড় কোনো পরিকল্পনা ঘোষণা” দেওয়ার মতো নেই। গত বছর মহামারীর সময়টিতে ফুলেফেঁপে উঠেছে নেটফ্লিক্সের ব্যবসা। শুধু ২০২০ সালেই প্রায় তিন কোটি ৭০ লাখ নতুন সাবস্ক্রাইবার পেয়েছে প্রতিষ্ঠানটি। এখন গোটা বিশ্বে সবমিলিয়ে ২০ কোটিরও বেশি সাবস্ক্রাইবার রয়েছে নেটফ্লিক্সের।

Leave A Reply

Your email address will not be published.