Tech Express - টেক এক্সপ্রেস
Thuyara

নেটওয়ার্ক না থাকলেও ফোন দিয়ে কথা বলতে অ্যাপ

নিজস্ব প্রতিবেদক, টেক এক্সপ্রেস.কম.বিডি:
মোবাইলে কথা বলার ক্ষেত্রে নেটওয়ার্ক অনেকসময় একটি সমস্যা হিসেবে দেখা যায়। এ কারণে প্রায়ই বিড়ম্বনায় পড়তে হয় ব্যবহারকারীদের। তবে এর সমাধান নিয়ে এসেছে বিশেষ ধরনের একটি অ্যাপ। যার সাহায্যে নেটওয়ার্ক না থাকলে কথা বলার সুযোগ মিলবে।

এমন বিশেষায়িত অ্যাপটি তৈরি করেছে ‘থুরায়া’ নামের একটি স্যাটেলাইট সেবাদানকারী প্রতিষ্ঠান। অ্যাপটি ব্যবহারের জন্য মোবাইল ফোনের সঙ্গে একটি অ্যাডাপটর সংযুক্ত করতে হবে। এটিকে মোবাইল নেটওয়ার্কের বিকল্প উপায়ও বলা হচ্ছে।

এই পদ্ধতিতে মূলত মোবাইলের নেটওয়ার্ক বা মোবাইল সেবাদানকারী অপারেটরের নেটওয়ার্ক ব্যবহার করা হবে না। তাদের অ্যাডাপ্টর ও অ্যাপ অ্যানড্রয়েড ফোনকে স্যাটেলাইট ফোনে রূপান্তর করবে।

থুরায়া কর্তৃপক্ষের বরাত দিয়ে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী সংবাদমাধ্যম গাল্ফ নিউজ জানায়, থুরায়ার অ্যাডাপ্টারটি প্রথমে মোবাইল ফোনের সঙ্গে সংযুক্ত করতে হবে। এরপর স্যাটস্লিভ অ্যাপটি মোবাইলে ইনস্টল করতে হবে। অ্যাডাপ্টারটি মোবাইল ফোনে সংযুক্ত করার পর স্যাটেলাইড মুড অন হবে। তখন স্যাটস্লিভ অ্যাপটি দিয়ে মোবাইলে কল করা ও কল ধরাসহ ইন্টারনেট ব্যবহারের মতো সব সুবিধা পাওয়া যাবে।

তবে এখনো থুরায়ার এই অ্যাডাপ্টার ও অ্যাপ সবার জন্য উন্মুক্ত হয়নি। আইফোন ও নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানের অ্যানড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা এটি ব্যবহার করতে পারছেন।

এরইমধ্যে থুয়ারা ১৬১টি দেশে এ সুবিধা দিচ্ছে। গুগল প্লে স্টোর গিয়ে স্যাটস্লিভ অ্যাপ্লিকেশন খুব সহজে ডাউনলোড করা যাবে। এ প্রযুক্তিটি সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৭ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

webadmin

Add comment

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.