Tech Express - টেক এক্সপ্রেস
light

নতুন সোলার সেল প্রযুক্তি উদ্ভাবন, অদৃশ্য আলো থেকে বিদ্যুৎ

টেক এক্সপ্রেস.কম.বিডি:
নতুন সোলার সেল প্রযুক্তি উদ্ভাবন করেছেন বিজ্ঞানীরা। এর মাধ্যমে অদৃশ্য আলো থেকেও শক্তি সংগ্রহ করা যাবে। অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের এআরসি সেন্টার অব এক্সিলেন্স ইন এক্সিশন সায়েন্স এবং সিডনির নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এ সফলতা পান।

তাদের দাবি, এ উদ্ভাবনের ফলে সোলার সেলের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ব্যাপকভাবে বাড়ানো সম্ভব হবে। বিজ্ঞানীরা সোলার সেলে অক্সিজেনকে বিশেষ উপাদান হিসেবে ব্যবহার করেন।

এর মাধ্যমে মানুষের চোখে অদৃশ্য নিম্ন শক্তির আলোকে উচ্চ শক্তিসম্পন্ন আলোয় পরিণত করা সম্ভব হয়। ফলে অদৃশ্য আলো থেকেও সম্ভব হয় শক্তি আহরণ। এ প্রক্রিয়া ব্যবহার হলে বর্তমানের তুলনায় সমপরিমাণ সূর্যালোক থেকে অনেক বেশি বিদ্যুৎ তৈরি হবে।

গবেষক টিম স্মিড বলেন, সূর্য থেকে আমরা শুধু দৃশ্যমান আলোই পাই না। বিপুল পরিমাণ নিম্ন শক্তির অদৃশ্য আলোও পৃথিবীতে পৌঁছায়। এর মধ্যে অবলোহিত রশ্মি যেমন আছে, তেমনি অতিবেগুনি রশ্মিও আছে। এ প্রযুক্তি এই অদৃশ্য আলোকে ব্যবহারে সক্ষম।

তিনি আরও বলেন, বর্তমানে যে সোলার সেল বাজারে রয়েছে, তাতে চার্জ-কাপল ডিভাইস ক্যামেরা এবং ফটোডায়োড ব্যবহার হয়। এগুলো সিলিকন দিয়ে তৈরি। এগুলো অবলোহিত রশ্মির কাছাকাছি বা এর চেয়ে কম শক্তিসম্পন্ন আলো থেকে শক্তি সংগ্রহ করতে পারে না। এর মানে আলোর একটি অংশ অব্যবহূত থেকে যায়।

এ বিষয়টি ভেবেই কমশক্তির অদৃশ্য আলোকে বেশি শক্তির দৃশ্যমান আলোতে পরিণত করা হয়, যা সোলার প্যানেলের সিলিকনকে উত্তেজিত করতে পারে। নতুন প্রযুক্তিতে কম শক্তির একাধিক ফোটনকে আটকে একত্রে যুক্ত করা হয়। এতে এটি উচ্চশক্তির স্তরে যেতে বাধ্য হয়। সূত্র: ডেইলি মেইল।

webadmin

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.