Tech Express
techexpress.com.bd

দেশে প্রথমবারের মতো আড়াই কোটি টাকা ভ্যাট দিল ফেসবুক

নিউজ ডেস্ক:
অনলাইন মূসক নিবন্ধন নেয়ার পর দেশে প্রথমবারের মতো ভ্যাট রিটার্ন (দাখিলপত্র) জমা দিল জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। সঙ্গে বিজ্ঞাপন থেকে প্রাপ্ত প্রায় আড়াই কোটি টাকার ভ্যাট জমা দিয়েছে।

১৫ জুলাই ফেসবুকের বাংলাদেশি মূসক এজেন্ট প্রাইসওয়াটারহাউস কুপার (পিডব্লিউসি) বাংলাদেশ রিটার্ন দাখিল ও ভ্যাট পরিশোধ করেছে। কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা (দক্ষিণ)-এ রিটার্ন জমা ও ভ্যাট পরিশোধ করা হয়েছে। এছাড়া টেক জায়ান্ট গুগল ও অ্যামাজন রিটার্ন দাখিলে এক মাস সময় নিয়েছে। গতকাল ভ্যাট দক্ষিণ কমিশনারেটের অতিরিক্ত কমিশনার প্রমীলা সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

ঢাকা ভ্যাট দক্ষিণ কমিশনারেট সূত্রমতে, ফেসবুক ১৩ জুন অনিবাসী প্রতিষ্ঠান হিসেবে ভ্যাট দক্ষিণ কমিশনারেট থেকে ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইএন) বা মূসক নিবন্ধন নিয়েছে। তিনটি পৃথক প্রতিষ্ঠান থেকে নিবন্ধন পেতে অনলাইনে আবেদনের পরিপ্র্রেক্ষিতে ভ্যাট দক্ষিণ কমিশনারেট যাচাই শেষে এ নিবন্ধন দেয়। ফেসবুকের মূসক এজেন্ট হিসেবে কাজ করছে প্রাইসওয়াটারহাউসকুপার (পিডব্লিউসি) বাংলাদেশ। আর বাংলাদেশে হক ভট্টাচার্য্য দাস অ্যান্ড কোং মূসক এজেন্ট হিসেবে নিবন্ধন নিয়েছে। ফেসবুকের তিনটি প্রতিষ্ঠান তাদের আয়ারল্যান্ডের ঠিকানা ব্যবহার করে নিবন্ধন নিয়েছে। প্রতিষ্ঠান তিনটি হচ্ছেÑফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড, ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড ও ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড। এর আগে ২৩ মে গুগল, ২৭ মে অ্যামাজন ও ১ জুলাই মাইক্রোসফট ভ্যাট নিবন্ধন নিয়েছিল।

সূত্র আরও জানায়, ভ্যাট আইন অনুযায়ী ফেসবুক ১৫ জুলাই ভ্যাট রিটার্ন দাখিল করে। নিবন্ধন নেয়ার পর ফেসবুক প্রথমবারের মতো জুন মাসের রিটার্ন জমা দেয়। সঙ্গে সিটিব্যাংক এনএর মাধ্যমে নিবন্ধন নেয়া তিনটি প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের বিপরীতে ২ কোটি ৪৪ লাখ ৭৬ হাজার ৬৭৫ টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে। এর মধ্যে ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড ২ কোটি ৪৩ লাখ ২৭ হাজার ৫৯৯ টাকা, ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড ২৪ হাজার ৭০ টাকা ও ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড ২৫ হাজার ৬ টাকা।

এ বিষয়ে ভ্যাট দক্ষিণের অতিরিক্ত কমিশনার প্রমীলা সরকার বলেন, ‘ফেসবুক তাদের স্থানীয় প্রতিনিধি এসটিটিপুলের মাধ্যমে ১৫ জুলাই রিটার্ন জমা দিয়েছে। তাদের তিনটি প্রতিষ্ঠানের বিপরীতে রিটার্নে মোট দুই কোটি ৪৩ লাখ ৭৬ হাজার ৬৭৫ টাকা ভ্যাট দেখানো হয়েছে। তবে ভ্যাটের পরিমাণ আরও বাড়তে পারে। কত কোটি টাকার বিজ্ঞাপন পেয়েছে তার হিসাব এখনও পাওয়া যায়নি।’

তিনি বলেন, ‘সরাসরি ব্যাংকিং চ্যানেলে ফেসবুকের বিজ্ঞাপনের যে বিল পরিশোধ করা হয়, তাতে ভ্যাট কেটে রাখে ব্যাংক। তার হিসাবের বাইরে এসটিটিপুলের মাধ্যমে ফেসবুকের তিনটি প্রতিষ্ঠানে দেয়া ভ্যাটের হিসাব দিয়েছে।’

প্রমীলা সরকার বলেন, ‘টেক জায়ান্ট গুগল ও ই-কমার্স অ্যামাজন জুলাই মাসের রিটার্ন দাখিল করেনি। তাদের হিসাব এখনও শেষ হয়নি। তারা আবেদন করে এক মাস নিয়েছে। আর মাইক্রোসফট আগস্ট মাসে রিটার্ন দাখিল করবে।’

অন্যদিকে অনলাইন পেমেন্ট সিস্টেমের মাধ্যমে মূল্য ভ্যাট পরিশোধের সুযোগ চেয়ে এনবিআরকে চিঠি দিয়েছে গুগল। সম্প্রতি ফেসবুকের স্থানীয় প্রতিনিধির মাধ্যমে এ চিঠি পাঠানো হয়।

ফেসবুক অনলাইনের মাধ্যমে বিশ্বের যে কোনো দেশ থেকে ভ্যাটের টাকা পরিশোধ করতে পারবে জানিয়ে ভ্যাট অনলাইন প্রকল্প পরিচালক ও ঢাকা কাস্টমস বন্ড কমিশনার কাজী মোস্তাফিজুর রহমান বলেন, ‘অনলাইনে ভ্যাট পরিশোধের সুযোগ রয়েছে। ভ্যাট অনলাইনের সঙ্গে এইচএসবিসি (হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন) আমাদের চুক্তি রয়েছে। সারাবিশ্বে এই ব্যাংকের শাখা রয়েছে। এই ব্যাংকে ফেসবুকের অ্যাকাউন্ট থাকলে, সে বিশ্বের যে কোনো দেশ থেকে এই ব্যাংকের মাধ্যমে অনলাইনে ভ্যাটের টাকা ডলার আকারে পাঠাতে পারবেন। পরে তা টাকা হিসেবে ট্রেজারিতে জমা হয়ে যাবে। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সঙ্গে চুক্তি প্রক্রিয়াধীন রয়েছে। চুক্তি হয়ে গেলে এই ব্যাংকের মাধ্যমেও ফেসবুক অনলাইনে ভ্যাটের টাকা পরিশোধ করতে পারবে।’

অনাবাসী প্রতিষ্ঠানগুলো (যাদের এ দেশে স্থায়ী কার্যালয় নেই) এ দেশে বিজ্ঞাপন প্রচারসহ নানা ধরনের সেবা দিয়ে থাকে। এসব সেবা নিয়ে গ্রাহকরা ক্রেডিট কার্ড বা অন্য কোনো উপায়ে ব্যাংকের মাধ্যমে অর্থ পরিশোধ করে থাকেন। তখন ব্যাংক কর্তৃপক্ষ স্বয়ংক্রিয়ভাবে ১৫ শতাংশ ভ্যাট কেটে রাখে। ভ্যাট কেটে না রাখলে বাংলাদেশ ব্যাংক বিদেশে ওই প্রতিষ্ঠানের অর্থ পাঠানোর অনুমতি দেয় না। ভ্যাট নিবন্ধন নেয়ার ফলে প্রতিষ্ঠান কত টাকার সেবা বিক্রি করেছে, সেই তথ্যসহ যাবতীয় আয়-ব্যয়ের তথ্য জানিয়ে ভ্যাট রিটার্ন দিতে হবে।

Leave A Reply

Your email address will not be published.