Tech Express - টেক এক্সপ্রেস
03

দুই বছরে ফোর্টনাইট থেকে অ্যাপলের আয় দশ কোটি ডলার

নিউজ ডেস্ক:
দুই বছরে ফোর্টনাইটের অ্যাপ স্টোর কমিশন বাবদ দশ কোটি ডলারেরও বেশি আয় করেছে অ্যাপল। সম্প্রতি এক অ্যাপল নির্বাহীর সাক্ষ্যে আদালতে এ তথ্য উঠে এসেছে। ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডের ফেডারেল আদালতে সাক্ষ্য দিতে দাঁড়িয়েছিলেন অ্যাপলের গেইম ব্যবসা উন্নয়ন বিভাগের প্রধান মাইকেল শ্মিড।

তার ভাষ্য অনুসারে, শুধু আয় করেনি অ্যাপল, ফোর্টনাইটের প্রচারণায় দশ লাখ ডলার খরচও করেছে। নিজস্ব লেনদেন প্রক্রিয়া নিয়ে আসায় গত বছরই অ্যাপ স্টোর থেকে বাদ দিয়ে দেওয়া হয় এপিক গেইমসের জনপ্রিয় অনলাইন গেইম ফোর্টনাইটকে। পরে অ্যাপলের বিরুদ্ধে আধিপত্য বিস্তারী অবস্থানের অন্যায় সুযোগ নেওয়ার অভিযোগ আনে এপিক। তারা দাবি করে, ডেভেলপারের কাছ থেকে জোর করে ১৫ থেকে ৩০ শতাংশ অ্যাপ স্টোর ফি নেয় মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

শ্মিড জানিয়েছেন, মূলত অ্যাপ স্টোরের সম্পাদনা টিম কিছু অ্যাপকে সবার সামনে তুলে ধরে। এপিকের সঙ্গে ‘সম্পর্ক নষ্ট’ হওয়ার আগে ফোর্টনাইটকে তুলে ধরেছিল টিমটি এবং প্রচারণায় ১১ মাস জুড়ে দশ লাখ ডলার খরচ করেছিল বলে আদালতে দেওয়া সাক্ষ্যের ভিত্তিতে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

অ্যাপল এর আগে অ্যাপ স্টোর থেকে এপিকের ৭০ কোটি ডলার আয়ের খবর জানালেও নিজেদের কমিশনের ব্যাপারে কিছু বলেনি। কারণ অ্যাপল নির্বাহীরা দাবি করেছিলেন, অ্যাপ স্টোরকে আইফোনের ফিচার হিসেবে ধরেন না তারা। পরে এপিকের আইনজীবিরা তাদের কাছে জানতে চান, অ্যাপল অ্যাপ স্টোর মুনাফা ট্র্যাক করে কি না।

আদালতে শ্মিড জানিয়েছেন, অ্যাপলের অ্যাপ স্টোর সম্পাদনা টিম ‘ফোর্টনাইট’কে ফিচার করার পর থেকে কমিশন ট্র্যাকিং শুরু করেছে। অন্যদিকে, গত মাসের এক সিনেট শুনানিতে অ্যাপলের প্রধান কমপ্লায়েন্স কর্মকর্তা কাইল আন্দির জানান, জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে অ্যাপ স্টোরের এমন কোনো লাভ বা ক্ষতি বিবৃতি তৈরি করে না অ্যাপল।

webadmin

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.