Connect with us

Apps

দুই বছরে ফোর্টনাইট থেকে অ্যাপলের আয় দশ কোটি ডলার

Published

on

নিউজ ডেস্ক:
দুই বছরে ফোর্টনাইটের অ্যাপ স্টোর কমিশন বাবদ দশ কোটি ডলারেরও বেশি আয় করেছে অ্যাপল। সম্প্রতি এক অ্যাপল নির্বাহীর সাক্ষ্যে আদালতে এ তথ্য উঠে এসেছে। ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডের ফেডারেল আদালতে সাক্ষ্য দিতে দাঁড়িয়েছিলেন অ্যাপলের গেইম ব্যবসা উন্নয়ন বিভাগের প্রধান মাইকেল শ্মিড।

তার ভাষ্য অনুসারে, শুধু আয় করেনি অ্যাপল, ফোর্টনাইটের প্রচারণায় দশ লাখ ডলার খরচও করেছে। নিজস্ব লেনদেন প্রক্রিয়া নিয়ে আসায় গত বছরই অ্যাপ স্টোর থেকে বাদ দিয়ে দেওয়া হয় এপিক গেইমসের জনপ্রিয় অনলাইন গেইম ফোর্টনাইটকে। পরে অ্যাপলের বিরুদ্ধে আধিপত্য বিস্তারী অবস্থানের অন্যায় সুযোগ নেওয়ার অভিযোগ আনে এপিক। তারা দাবি করে, ডেভেলপারের কাছ থেকে জোর করে ১৫ থেকে ৩০ শতাংশ অ্যাপ স্টোর ফি নেয় মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

শ্মিড জানিয়েছেন, মূলত অ্যাপ স্টোরের সম্পাদনা টিম কিছু অ্যাপকে সবার সামনে তুলে ধরে। এপিকের সঙ্গে ‘সম্পর্ক নষ্ট’ হওয়ার আগে ফোর্টনাইটকে তুলে ধরেছিল টিমটি এবং প্রচারণায় ১১ মাস জুড়ে দশ লাখ ডলার খরচ করেছিল বলে আদালতে দেওয়া সাক্ষ্যের ভিত্তিতে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

অ্যাপল এর আগে অ্যাপ স্টোর থেকে এপিকের ৭০ কোটি ডলার আয়ের খবর জানালেও নিজেদের কমিশনের ব্যাপারে কিছু বলেনি। কারণ অ্যাপল নির্বাহীরা দাবি করেছিলেন, অ্যাপ স্টোরকে আইফোনের ফিচার হিসেবে ধরেন না তারা। পরে এপিকের আইনজীবিরা তাদের কাছে জানতে চান, অ্যাপল অ্যাপ স্টোর মুনাফা ট্র্যাক করে কি না।

আদালতে শ্মিড জানিয়েছেন, অ্যাপলের অ্যাপ স্টোর সম্পাদনা টিম ‘ফোর্টনাইট’কে ফিচার করার পর থেকে কমিশন ট্র্যাকিং শুরু করেছে। অন্যদিকে, গত মাসের এক সিনেট শুনানিতে অ্যাপলের প্রধান কমপ্লায়েন্স কর্মকর্তা কাইল আন্দির জানান, জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে অ্যাপ স্টোরের এমন কোনো লাভ বা ক্ষতি বিবৃতি তৈরি করে না অ্যাপল।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Apps

বিশ্বজুড়ে লাইকির সদস্য সংখ্যা ১০ কোটির বেশি

Published

on

নিউজ ডেস্ক:
ব্যবহারকারীদের সুপ্ত প্রতিভা বিকাশ এবং তাদেরকে বিনোদন ও শিক্ষার মাধ্যমে বিকশিত করার লক্ষ্য নিয়ে পঞ্চম বছরে পা দিয়েছে জনপ্রিয় স্বল্পদৈর্ঘ্য ভিডিও অ্যাপ লাইকি। তরুণদের মাঝে ব্যাপক জনপ্রিয় এ ভার্চুয়াল প্ল্যাটফর্ম সম্প্রতি চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে।

বর্তমানে লাইকি বিশ্বজুড়ে ১০ কোটিরও বেশি সদস্যর একটি বৃহৎ পরিবার। বাংলাদেশে এই অ্যাপটি আনুষ্ঠানিকভাবে চালু হয় ২০১৯ সালের জুলাইয়ে। প্রতিষ্ঠার পর থেকেই নিজেদের মেধা ও প্রতিভা প্রকাশের মাধ্যম হিসেবে সৃজনশীল নেটিজেনরা লাইকি’কে তাদের সবচেয়ে পছন্দের অ্যাপ হিসেবে গ্রহণ করেছে।

ব্যবহারকারীদের সুপ্ত প্রতিভা প্রকাশে উৎসাহ দেওয়ার পাশাপাশি লাইকি ব্যবহারকারীদের জন্য বিভিন্ন সুযোগ তৈরি ও শিক্ষার মাধ্যমে বিনোদন ও শিক্ষামূলক বিষয়ে বিভিন্ন ক্যাম্পেইন আয়োজন করেছে।

প্ল্যাটফর্মে মেধাবী সৃজনশীল ব্যবহারকারীদের চিহ্নিত করতে ব্র্যান্ডটি ‘লাইকি ট্যালেন্টস’ শীর্ষক একটি ক্যাম্পেইন চালু করে, যেখানে প্রায় ৯৪৯ মিলিয়ন মানুষ অংশগ্রহণ করেছে। বাংলাদেশে লাইকি’র শিক্ষামূলক #স্টেপস২লার্ন ক্যাম্পেইনে এ পর্যন্ত সাড়ে চার মিলিয়নেরও বেশি মানুষ অংশগ্রহণ করেছে।

Continue Reading

Apps

৬ দিনেই ধূমপান ছাড়াবে এই অ্যাপ

Published

on

নিউজ ডেস্ক:
শিরোনাম দেখে চোখ কপালে ওঠার উপক্রম হলেও এমনটাই ঘটেছে। কেউ যদি রাজী থাকেন, তাহলে তাকে ৬ দিনের মধ্যেই ধূমপান ছাড়তে সাহায্য করবে বলে দাবী করেছে কোয়াইট শিউর নামের অ্যাপের নির্মাতারা।

অ্যাপটির নির্মাতারা বলছেন, ধূমপান ছাড়ার বেশিরভাগ উপায় সঠিক নয়। আবার কিছু ক্ষেত্রে তা সঠিক হলেও কার্যকর নয়। বেশির ভাগ ক্ষেত্রে ধূমপান ছাড়ানোর জন্য সংযম থেকে শুরু করে ওষুধ- এমন নানা রাস্তার কথা বলা হয়। কিন্তু কিছু দিন যেতে না যেতে ধূমপায়ীরা এই ধরনের পদ্ধতিতে ক্লান্ত হয়ে পড়েন। ওষুধ, নিকোটিন গামের মতো উপায় খুব সহজেই ব্যর্থ হয়। মাত্র ৪ থেকে ১০ শতাংশ মানুষ এই উপায় ব্যবহার করে ধূমপান ছাড়তে সফল হয়েছেন।

কিন্তু যদি কেউ ধূমপান ছাড়তে চান, সেটা সম্ভব। তারা একেবারে অন্যরকম পদ্ধতিতে ধূমপান ছাড়িয়ে দিবেন। এটি এমনই এক নতুন পদ্ধতিতে যার মাধ্যমমে যে কোনও ধূমপায়ীই অল্প কয়েক দিনেই এই অভ্যাস ত্যাগ করতে পারবেন বলেও দাবী নির্মাতাদের।স্ট্যানফোর্ড, আইআইটি এবং আইআইএম-এর ছাত্ররা মিলে তৈরি করেছেন এই অ্যাপটি। তারা জানিয়েছেন, মূলত ‘সিবিটি’ বা ‘কগনিটিভ বিহেভিয়রাল থেরাপি’র মাধ্যমে ধূমপানের অভ্যাস ছাড়ানোর কাজ করেন তাঁরা। নিজেদের ওয়েবসাইটে তাঁরা জানিয়েছেন, প্রতিদিন এক থেকে দেড় ঘণ্টা এই অ্যাপে সময় কাটাতে হবে। কিছু লেখা পড়তে হবে, কয়েকটি ভিডিও দেখতে হবে আর কিছুক্ষণ শরীরচর্চা করতে হবে। এতেই নাকি যে কোনও ধূমপায়ী ত্যাগ করে ফেলতে পারবেন ধূমপানের অভ্যাস।

এছাড়াও এই অ্যাপে ধূমপানের খারাপ দিকগুলি তুলে ধরা হবে। যদিও, শুধুমাত্র শারীরিক ক্ষতি নয়, ধূমপান করলে মানুষের কি ধরণের মানসিক পরিবর্তন হয়, সেই বিষয়েও জানাবে অ্যাপ। তাই কোয়াইটশিউর অ্যাপতিকে মনস্তাত্ত্বিক প্রোগ্রামও বলা যেতে পারে। এই অ্যাপের পিছনে ব্যবহার হওয়া বিজ্ঞান খুবই জটিল হলেও খুব সহজ উপায়ে তা এই অ্যাপে ব্যবহার করা হয়েছে। করোনাকালে সম্পূর্ণ বিনামূল্যে গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করা যাবে বলে জানিয়েছে এর নির্মাতা প্রতিষ্ঠান।

Continue Reading

Apps

টেলিগ্রামে একসঙ্গে অংশ নিতে পারবে ১ হাজার

Published

on

টেলিগ্রামের গ্রুপ ভিডিওকলে একসঙ্গে এক হাজার জন ব্যবহারকারী অংশ নিতে পারবে। সম্প্রতি এক ঘোষণায় এ তথ্য নিশ্চিত করেছে মেসেজিং ও অডিও-ভিডিও কলিং অ্যাপটি।

অবশ্য ভিডিও স্ক্রিনে মাত্র ৩০ জনকে দেখা যাবে, তবে বাকি ৯৭০ জন সংযুক্ত থাকতে পারবেন এবং দেখতে ও শুনতে পাবেন। গত জুনে সংক্ষিপ্ত পরিসরে ভিডিও কলিং ফিচার চালু করেছিল টেলিগ্রাম। -এনগ্যাজেট।

Continue Reading

Trending