Tech Express
techexpress.com.bd

দুই ন্যানোমিটার ট্রানজিস্টর বানালো আইবিএম

নিউজ ডেস্ক:
এক ন্যানোমিটার মানে এক ইঞ্চির এক শ’ কোটি ভাগের এক ভাগ। বর্তমানের ক্ষমতাধর ডেস্কটপ কম্পিউটারগুলোর মধ্যে যদি রাইজেন প্রসেসরের কথাই ধরি, তবে সেটার চিপে আছে ৭ ন্যানোমিটার সাইজের ট্রানজিস্টর।

এবার আইবিএম ঘোষণা দিলো-২ ন্যানোমিটার ট্রানজিস্টর বানিয়ে ফেলেছে তারা। গতির দৌড়ে এক লাফে দ্বিগুণের বেশি এগিয়ে যাবে এ প্রসেসর। তবে সবচেয়ে বেশি সুবিধাটা পাবেন তারা, যাদের স্মার্টফোনে চার্জ একটু বেশিই লাগে।

কারণ ন্যানোমিটার যতো কম হবে, তত কম বিদ্যুৎ লাগবে প্রসেসরের জন্য। ২০১৭ সালে ৫ ন্যানোমিটার প্রসেসরের ঘোষণা দিয়েছিল আইবিএম। তুলনা করার জন্য প্রতিষ্ঠানটি বলেছিল, এ সাইজের প্রায় তিন হাজার কোটি ট্রানজিস্টর রাখা যাবে আঙুলের নখের আগায়। সেই হিসেবে ২ ন্যানোমিটারের ট্রানজিস্টর রাখা যাবে ৫ হাজার কোটি।

তবে এর তৈরি প্রসেসরের জন্য অপেক্ষা করতে আরও কিছুদিন। কারণ এই আল্ট্রা-লো ন্যানোমিটারের চিপ তৈরির প্লান্ট বানাতেই লেগে যাবে আরও কয়েক বছর। নতুন চিপটি এলে যেসব প্রযুক্তি তরতর করে এগোবে, সেসবের মধ্যে আছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, গ্রাফিক্স কার্ডের প্রসেসিং গতি ও মোবাইল ফোনের কম বিদ্যুৎ ব্যবহার।

জানা গেলো, এ চিপ ব্যবহার করে যে ফোন বানানো হবে তাতে চার্জ থাকবে এখনকার চেয়ে চার গুণ বেশি! আর প্রতিযোগিতায় টিকে থাকতে এ নিয়ে ইতোমধ্যে নতুন করে ভাবতে শুরু করেছে প্রযুক্তি নির্মাতারা। বিশেষ করে ফোন কোম্পানিগুলো চাইবে কে কার আগে এ চিপ দিয়ে ফোন বানিয়ে ছাড়তে পারে বাজারে। সূত্র: বিবিসি

Leave A Reply

Your email address will not be published.