Tech News

দুই অ্যাপ ডেভেলপার প্রতিষ্ঠানের বিরুদ্ধে ফেসবুকের মামলা

Published

on

প্রযুক্তি ডেস্ক:
দুটি অ্যাপ ডেভেলপার প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে ফেসবুক। তাদের বানানো অ্যাপে স্ক্যাম পাওয়ায় ফেসবুক এমন পদক্ষেপ নিয়েছে। বিভিন্ন খবরে বলা হয়েছে, অনেক স্মার্টফোনকে ক্ষতিগ্রস্ত করেছে অভিযুক্ত প্রতিষ্ঠান দুটির অ্যাপ।
ফেসবুকের এক ব্লগ পোস্টের বরাত দিয়ে ভারতীয় প্রযুক্তিবিষয়ক গণমাধ্যম গেজেটস নাউয়ের এক প্রতিবেদনে বলা হয়, ফেসবুক যে দুটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে সেগুলো হলো- হংকংভিত্তিক প্রতিষ্ঠান লায়নমোবি এবং সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান জেডিমোবি।
এই দুটি প্রতিষ্ঠান মূলত গুগল প্লে-স্টোরের জন্য অ্যাপ তৈরি করতো এবং ওইসব অ্যাপে এমন ম্যালওয়্যার দিয়ে দেওয়া হতো যার মাধ্যমে বোঝা যায় স্মার্টফোন ব্যবহারকারীরা ফেসবুক বিজ্ঞাপনে ক্লিক করেছে। মূলত এই প্রক্রিয়াটি একটি প্রতারণা।
এভাবে ম্যালওয়ারের মাধ্যমে কোনও কাজ না করেই আয় করে নিতো দুটি প্রতিষ্ঠান। এর মাধ্যমে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটির বিজ্ঞাপন নীতি ভঙ্গ করেছে লায়নমোবি এবং জেডিমোবি।
বর্তমানে অ্যাপ নির্মাতা এই দুটি প্রতিষ্ঠানের আইডি ব্লক করে দিয়েছে ফেসবুক। ফলে তারা কোনও কাজ করতে পারছে না। বিচারের আওতায় নিয়ে আসতেই তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

Trending

Exit mobile version