Tech Express
techexpress.com.bd

তিন যুগ পিছনে ঘুরে আসুন গুগল আর্থ’র মাধ্যমে

নিউজ ডেস্ক:
টাইম মেশিনের সাহায্যে অনেক বছর আগে ফিরে যাওয়ার ইচ্ছা কার না হয়! কল্পবিজ্ঞানের গল্পগুলোতে এ টাইম মেশিন নিয়ে নানা বর্ণনা রয়েছে। কিন্তু বাস্তবেও কি সেটা সম্ভব? হ্যাঁ, এবার বোধহয় বইয়ের পাতা থেকে বাস্তবে উঠে আসতে চলেছে টাইম মেশিন।

গুগল আর্থ এমনই একটি নতুন ফিচার এনেছে। এর সাহায্যে কোনো একটি জায়গা অতীতে কেমন ছিল এবং কীভাবে বদলে গিয়েছে, সেটা দেখা যাবে। গত ৩৭ বছরের স্যাটেলাইট ইমেজ ব্যবহার করে এ ফিচারটি তৈরি করেছে গুগল। খবর বিবিসি।

গুগল আর্থের অ্যান্ড্রয়েড অ্যাপে এ নতুন ফিচার পাওয়া যাবে। এ ফিচারের মাধ্যমে শুধু যে অতীতে ফিরে যাওয়ার শখ পূরণ হবে সেটাই নয়, কাজের ক্ষেত্রেও অনেক সাহায্য পাওয়া যাবে। কোনো একটি জায়গায় নতুন করে নির্মাণের পরিকল্পনার ক্ষেত্রে বিশেষভাবে সাহায্য করবে এ ফিচার। সংশ্লিষ্ট অঞ্চলের অতীত জানা গেলে ভবিষ্যতের পরিকল্পনা করা অনেক সহজ হবে।

ডেস্কটপ প্রোগ্রাম ভার্সনটি গুগল আর্থ প্রো হিসেবেও পরিচিত। এ ফিচারে উপগ্রহ চিত্রের মাধ্যমে অতীতে ফিরে যাওয়া যাবে। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলকভাবে এ ফিচার চালু হয়েছে। ভবিষ্যতে পুরোপুরি চালু হয়ে যাবে এ ফিচার।

আরো জানা গিয়েছে, এখন যে ‘টাইম ট্র্যাভেলিং টাইম ল্যাপস’ ফিচার রয়েছে, সেটারই উন্নত সংস্করণ চালু করা হচ্ছে। এখন টাইম ল্যাপসের মাধ্যমে ১৯৮৪ সাল পর্যন্ত ফিরে যাওয়া যায়, তবে নতুন যে ফিচার নিয়ে গবেষণা হচ্ছে, তার মাধ্যমে আরো অনেক বছর পিছিয়ে যাওয়া সম্ভব হবে। এর ফলে অতীতের বিভিন্ন ঘটনা প্রত্যক্ষ করা সম্ভব হবে। গুগল আর্থের নতুন ফিচারের মাধ্যমে ৮০ বছর বা তারও বেশি সময় পিছিয়ে যাওয়া সম্ভব হবে।

তবে এ ফিচারের কিছু সীমাবদ্ধতা থাকতে পারে। কয়েকশ বছরের পুরনো কোনো ঘটনা প্রত্যক্ষ করতে চাইলে কিছু সমস্যা হতে পারে। যদিও যতদিন না এ ফিচার চালু হচ্ছে, ততদিন এ বিষয়ে কিছু বলা সম্ভব নয়।

Leave A Reply

Your email address will not be published.