Tech Express
techexpress.com.bd

ডিটাচেবল কিবোর্ড নিয়ে লেনোভোর নতুন ল্যাপটপ

ডিটাচেবল বা অপসারণযোগ্য কিবোর্ড ব্যবহারের সুবিধা নিয়ে বাজারে নতুন ল্যাপটপ এনেছে চীনের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান লেনোভো। মূলত করোনায় যারা ঘরে বসে কাজ করছেন, পড়াশোনা করছেন বা নতুন কিছু শিখছেন, তাদের কথা মাথায় রেখেই ‘লেনোভো ইয়োগা ডুয়েট সেভেনআই ল্যাপটপ’ এনেছে প্রতিষ্ঠানটি।

কিকস্ট্যান্ডের সাহায্যে এ ল্যাপটপকে ট্যাবলেট হিসেবেও ব্যবহার করা যাবে। লেনোভো ইয়োগা ডুয়েট সেভেনআইতে অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ ১০ দেয়া হয়েছে। এতে ১৩ ইঞ্চির ২১৬০ী১৩৫০ পিক্সেলের ডব্লিউকিউএইচডি টুকে আইপিএস টাচস্ক্রিন ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এর সুরক্ষায় গরিলা গ্লাস থ্রি দেয়া হয়েছে।

ল্যাপটপের প্রসেসর হিসেবে ইন্টেলের ১১ প্রজন্মের কোর আইফাইভের সঙ্গে ইন্টেল আইরিস জেডই গ্রাফিক্স প্রদান করা হয়েছে। এতে ১৬ জিবি পর্যন্ত র‌্যাম ও ১ টেরাবাইট পর্যন্ত পিসিআইই সলিড স্ট্রেট ড্রাইভ (এসএসডি) ব্যবহার করা যাবে। ল্যাপটপের পেছনে ৫ মেগাপিক্সেলের এবং সম্মুখে ৫ মেগাপিক্সেলের ইনফ্রারেড ক্যামেরা রয়েছে।

লেনোভো কিউ কন্ট্রোল ইন্টেলিজেন্ট কুলিং প্রযুক্তি থাকায় এ ল্যাপটপের ব্যাটারি প্রায় ১১ ঘণ্টা ব্যাকআপ দিতে সক্ষম। এ ল্যাপটপ ডলবি ভিশন, ডলবি অডিও ও ডলবি অ্যাটমস সাপোর্ট রয়েছে।

লেনোভো ইয়োগা ডুয়েট সেভেনআইতে ই-কালার পেন ব্যবহারের সুবিধার পাশাপাশি, এইচপি অডিও চিপ, দুটি এক ওয়াটের স্টেরিও স্পিকার রয়েছে। ল্যাপটপটি টাভ (টিইউভি) রেইনল্যান্ড লো ব্লু লাইট সার্টিফিকেটপ্রাপ্ত। তাই এর ব্যবহার চোখের জন্য ক্ষতিকর হবে না। ল্যাপটপটিতে তিনটি ইউএসবি টাইপ সি পোর্ট রয়েছে, যার মধ্যে দুটি ভিডিও আউট পোর্ট হিসেবে কাজ করে। এছাড়াও এতে একটি এসডি কার্ড রিডার ও ৩ দশমিক ৫ মিলিমিটারের হেডফোন জ্যাক রয়েছে।

কানেক্টিভিটির দিক থেকে ইয়োগা ডুয়েট সেভেনআইতে ওয়াই-ফাই ও ব্লুটুথ ভার্সন ৫ রয়েছে। এর ওজন ১ দশমিক ১৬ কেজি এবং এতে লেনোভো ভয়েস অ্যাসিস্ট্যান্টও কাজ করে। বাজারে স্লেট গ্রে কেস রঙে এ ল্যাপটপ পাওয়া যাবে। বাংলাদেশে এর দাম পড়তে পারে ৯১ হাজার থেকে ১ লাখ টাকার মধ্যে।

Leave A Reply

Your email address will not be published.