Tech Express
techexpress.com.bd

‘জোর করে’ কর্মীদের অফিসে ফেরাচ্ছে ফেইসবুক!

নিউজ ডেস্ক:
করোনাভাইরাস ঝুঁকির মধ্যেও কনটেন্ট মডারেটরদেরকে জোর করে অফিসে ফেরানোর অভিযোগ করেছেন বিশ্বজুড়ে দুই শতাধিক ফেইসবুক কর্মী। বিবিসি’র প্রতিবেদন বলছে, খোলা চিঠিতে দাবি উঠেছে লাভ ঠিক রাখতে “অকারণে ঝুঁকি” নিচ্ছে প্রতিষ্ঠানটি। বাসা থেকে কাজের পরিধি বাড়ানো এবং বিপদ ভাতার মতো আরও সুযোগ দেওয়ার দাবিও করেছেন অভিযোগকারীরা।

এদিকে ফেইসবুক বলেছে, “কনটেন্ট পর্যালোচকদের বেশিরভাগই বাসা থেকে কাজ করছেন। যেহেতু আমরা উন্মুক্ত অভ্যন্তরীণ সংলাপে বিশ্বাস করি, এই আলোচনাগুলো সৎ হওয়া উচিত।” “১৫ হাজার বৈশ্বিক কনটেন্ট পর্যালোচকের বেশিরভাগ বাসা থেকে কাজ করছেন এবং মহামারীর পুরোটা সময় ধরেই তারা এমনটা চালিয়ে যাবেন।”

অগাস্টে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছে, ২০২১ সালের গ্রীষ্ম পর্যন্ত বাসা থেকে কাজ করতে পারবেন কর্মীরা। খোলা চিঠিতে কর্মীরা দাবি করেছেন, সমস্যাজনিত পোস্ট শনাক্ত করতে ফেইসবুক কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির ওপর বেশি নির্ভরশীল হওয়ার পরই কর্মীদেরকে কার্যালয়ে ফিরতে বলেছে প্রতিষ্ঠানটি।

কর্মীদের দাবি, “ফেইসবুককে ঘৃণা এবং ভুয়া তথ্য থেকে দূর রাখতে অত্যন্ত চাপের মধ্যে কর্মীদেরকে কয়েক মাস বাসা থেকে কাজ করানোর পর, এখন আপনারা কার্যালয়ে আসতে চাপ দিচ্ছেন।”

“ফেইসবুকের আমাদেরকে দরকার আছে। এটি স্বীকার করা এবং আমাদের কাজের মূল্য দেওয়ার এটিই সময়। লাভের জন্য আমাদের স্বাস্থ্য এবং নিরাপত্তা বিসর্জন দেওয়াটা অনৈতিক।”

Leave A Reply

Your email address will not be published.