Tech Express
techexpress.com.bd

জাকারবার্গকে ‘শিশুবান্ধব ইনস্টাগ্রাম’ তৈরি না করার অনুরোধ

নিউজ ডেস্ক:
মার্ক জাকারবার্গকে ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামের শিশুবান্ধব সংস্করণ তৈরির পরিকল্পনা বাদ দিতে বলেছে এক সমর্থক গোষ্ঠী। তাদের ভাষ্যে, এটি ১৩ বছরের কম বয়সীদেরকে “মারাত্মক ঝুঁকিতে” ফেলবে।

গোটা ব্যাপারটি নিয়ে জাকারবার্গের উদ্দেশ্যে এক চিঠি লিখেছে ‘ক্যাম্পেইন ফর আ কমার্শিয়াল-ফ্রি চাইল্ডহুড’ (সিসিএফসি) নামের ওই সমর্থক গোষ্ঠী। ঠিক এমন একটি সময়ে এ চিঠিটি এলো যখন বিশ্বের বৃহত্তম সামাজিক মাধ্যমটিকে নিজ প্ল্যাটফর্মে ভুল তথ্য ছড়িয়ে পড়া প্রশ্নে সমালোচনার শিকার হতে হচ্ছে। শিশুদের কাছে অনুপযুক্ত সামগ্রী ছড়িয়ে পড়া নিয়েও সমালোচনার মুখে পড়েছে ফেইসবুক। রয়টার্সের প্রতিবেদন বলছে, সাম্প্রতিক এই চিঠি প্রশ্নে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।

সিসিএফসি বলছে, কোনো কিছু থেকে বঞ্চিত হওয়ার যে ভয় কাজ করে শিশুদের, সেটিকে পুঁজি করে চলে ইনস্টাগ্রাম। ফলে তারা ক্রমাগত ডিভাইস দেখতে থাকে, ছবি আপলোড করতে থাকে। প্ল্যাটফর্মটির বাহ্যিক পরিচ্ছদ এবং স্ব-উপস্থাপনার ক্রমাগত মনোযোগ শিশুদের গোপনতা ও সুস্বাস্থ্যের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে।

“মূল্যবান পারিবারিক ডেটা সংগ্রহ এবং নতুন প্রজন্মের ইনস্টাগ্রাম ব্যবহারকারী তৈরি করা হয়তো ফেইসবুকের জন্য ভালো হবে, কিন্তু এটি অল্প বয়সী শিশুদের ইনস্টাগ্রাম ব্যবহার বাড়াবে যারা বিশেষ করে প্ল্যাটফর্মের কারসাজি এবং শোষণমূলক ফিচারের শিকার হবে।” – জাকারবার্গের উদ্দেশ্যে চিঠিতে লিখেছে সিসিএফসি।

অলাভজনক সংস্থা সিসিএফসি’র বিশ্বাস, শিশু-লক্ষ্য করে বাজারজাতকরণ যেটি অতিরিক্ত মাত্রায় পর্দায় সময় কাটানোতে উৎসাহ দেয়, সেটি শিশুদের স্বাস্থ্য উন্নয়ন ক্ষতিগ্রস্থ করবে। এ ধরনের বাজারজাতকরণের ইতি টানতে তারা নিবেদিতভাবে কাজ করে।

Leave A Reply

Your email address will not be published.