Tech Express
techexpress.com.bd

চিপ সরবরাহ স্বাভাবিক হতে আরো ২-৩ বছর লাগবে

নিউজ ডেস্ক:
বিশ্বজুড়ে চলমান চিপ সংকট পুরোপুরি কাটিয়ে উঠতে এবং সরবরাহ স্বাভাবিক হতে আরো দু-তিন বছর সময় লাগবে বলে জানিয়েছে নেটওয়ার্কিং জায়ান্ট সিস্কো। খবর বিবিসি।

সেমিকন্ডাক্টর না থাকা, করোনা মহামারীর সংক্রমণসহ বিভিন্ন কারণে অনেক প্রযুক্তি প্রতিষ্ঠানের পণ্য উৎপাদন ও বাজার কমে গেছে। সিস্কোর প্রধান চাক রবিন্স বলেন, আমার মনে হচ্ছে আরো ছয় মাস আমাদের এ সংকটের মধ্য দিয়ে যেতে হবে।

তিনি বলেন, চিপ সরবরাহকারীরা তাদের উৎপাদন সক্ষমতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। ১২-১৮ মাসের মধ্যে এটি স্বাভাবিক হয়ে উঠবে।

বর্তমান বিশ্বে প্রযুক্তি খাতে ফাইভজির বিস্তৃতি, ক্লাউড কম্পিউটিং, ইন্টারনেটের বহুল ব্যবহার এবং কৃত্রিম বুদ্ধিমত্তা চিপের প্রয়োজন ও চাহিদা বাড়ায় এ উৎপাদন সক্ষমতা বৃদ্ধির উদ্যোগ বড় ভূমিকা পালন করবে।

চিপ সরবরাহের চাহিদা বাড়ায় যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান ইন্টেল তাদের উৎপাদন বৃদ্ধির জন্য ২ হাজার কোটি ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। যার মধ্যে অ্যারিজোনায় আরো দুটি নতুন কারখানা স্থাপনের প্রকল্পও অন্তর্ভুক্ত।

ইনভেস্টমেন্ট ফার্ম ওয়েডবুশ সিকিউরিটিজের প্রযুক্তি বিশারদ ড্যান ইভেসের মতে, বর্তমানে চিপের যা চাহিদা তা বিগত যেকোনো সময়ের তুলনায় ২৫ শতাংশ বেশি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও এটিক দীর্ঘস্থায়ী সমস্যা ভাবছেন। এ কারণে হোয়াইট হাউজে বিজনেস লিডারদের সঙ্গে এক সম্মেলনে যুক্তরাষ্ট্রকে কম্পিউটার চিপ উৎপাদনে বিশ্বে নেতৃত্বদানকারী অবস্থান নিয়ে যাওয়ার আহ্বান জানান। চীনের সঙ্গে বাণিজ্য ও প্রযুক্তি বিষয়ে চলমান দ্বন্দ্বের মধ্যে হোয়াইট হাউজ এ বিষয়কে খুবই গুরুত্বপূর্ণ বিষয় বলে অভিহিত করেছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন জানায়, দক্ষিণ পূর্ব এশিয়ায় বিশ্বের ৭৫ শতাংশ উৎপাদন হয়ে থাকে। তাইওয়ানের টিএসএমসি এবং দক্ষিণ কোরিয়ার স্যামসাং এদিক থেকে শীর্ষস্থানে।

এ বিষয়ে রবিন্স বলেন, যদি আপনার কাছে চিপ সরবরাহের বিভিন্ন উৎস থাকে, তবে তা কোথায় তৈরি হচ্ছে সেটি খুব বেশি গুরুত্বপূর্ণ বিষয় না।

তবে চিপ উৎপাদনে নিজেদের শীর্ষস্থান ধরে রাখতে মরিয়া টিএসএমসি। নিজেদের উৎপাদন ক্ষমতা বৃদ্ধিতে প্রতিষ্ঠানটি আগামী তিন বছরে ১০ হাজার কোটি ডলার খরচের উদ্যোগ নিয়েছে।

কনসালট্যান্সি ইউরেশিয়া গ্রুপের জিও টেকনোলজি বিভাগের প্রধান পল ট্রিউলোর মতে, প্রযুক্তি খাতে প্রজন্মগত পরিবর্তনই এ খাতে অভূতপূর্ব পরিস্থিতির সৃষ্টি করেছে।

সম্প্রতি সিস্কো ৪৫০ কোটি ডলারে আসাসিয়া কমিউনিকেশন অধিগ্রহণ করে। প্রতিষ্ঠানটি অন্যান্য পণ্যের পাশাপাশি কম্পিউটার চিপের ডিজাইনও করে। তবে অধিগ্রহণের মাধ্যমে সিস্কো নিজস্ব চিপ উৎপাদন শুরু করতে পারবে এমন কিছুর ধারণা নাকোচ করে দিয়েছেন রবিন্স।

তিনি বলেন, আমরা সেমিকন্ডাক্টর উৎপাদনভিত্তিক কোনো প্রতিষ্ঠান নই, তাই এ কাজ করা আমাদের প্রধান লক্ষ্য নয়। আমরা বিশ্বাস করি যেসব প্রতিষ্ঠান এ খাতে জড়িত তারা আমাদের থেকে আরো ভালো প্রযুক্তি ব্যবহার করছে। আমরা শুধু তাদের সঙ্গে থেকে কাজ করছি।

চিপ উৎপাদনে যে বিশাল খরচের প্রয়োজন তাতে বোঝা যায় যে প্রতিষ্ঠানগুলো তাদের সর্বোচ্চ উৎপাদন পর্যায়ে রয়েছে। সেজন্য চিপের যে বাড়তি চাহিদা তা সম্পন্ন করতেও বেশ সময় লাগবে।

Leave A Reply

Your email address will not be published.