Tech News

গুগল আনলো ‘পিপলস কার্ড’, জেনে নিন সার্চে যেভাবে যোগ করবেন নিজেকে

Published

on

নিউজ ডেস্ক:
‘পিপলস কার্ড’ নামে ভার্চুয়াল ভিজিটিং কার্ড গতকাল মঙ্গলবার লঞ্চ করেছে গুগল। এর মাধ্যমে অনলাইনে সহজেই খুঁজে পাওয়া যাবে যে কোনও ব্যক্তিকে। গুগল সার্চে আপনার নাম লিখলেই জানা যাবে ন্যূনতম তথ্য। (‘পিপলস কার্ড’ তৈরির পদ্ধতি নিচে দেওয়া আছে।)

গুগল জানায়, বর্তমানে শুধু স্মার্টফোন ব্যবহারকারীরাই এই ফিচার ব্যবহার করতে পারবে। অর্থাৎ, ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার থেকে পিপল কার্ড ব্যবহার করা যাবে না। এছাড়াও আপাতত ইংরেজিতে হলেও, ভবিষ্যতে আঞ্চলিক ভাষাতেও ইউজাররা এই পিপল কার্ড ব্যবহার উপযোগী করবে প্রতিষ্ঠানটি।

এখন থেকে অনলাইনে কোনো ব্যবহারকারী যদি নিজের সম্পর্কে গুগলে তথ্য দিতে পারবেন এই পিপল কার্ডের মাধ্যমে। যোগ করতে পারবেন নিজের ফোন নম্বর, ওয়েবসাইট, ইমেল আইডি এবং আরও অনেক তথ্য আপনি গুগলে সবার সঙ্গে শেয়ার করতে পারেন। কেউ যদি আপনার নাম লিখে গুগলে সার্চ করে, তবে এই তথ্য গুলো সার্চ রেজাল্টে দেখা যাবে। কী কী তথ্য দেবেন, তার নিয়ন্ত্রণ আপনার হাতেই থাকছে। চাইলে পরবর্তীতে এই ভার্চুয়াল ভিজিটিং কার্ড তথ্য গোপনও করতে পারবেন ইউজার।

গুগল আরো জানিয়েছে, এই কার্ডের তথ্য সুরক্ষার জন্য বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। ইউজার প্রতি একটিই পিপল কার্ড ব্যবহার করা যাবে এবং বৈধতা যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট ইউজারের গুগল অ্যাকাউন্ট এবং ফোন নম্বর যাচাই করবে গুগল। এছাড়াও ইচ্ছামতোই গুগল পিপল কার্ড থেকে তথ্য ডিলিট বা অ্যাড করতে পারবেন ইউজার। রয়েছে একটি ফিডব্যাক অপশনও। যার মাধ্যমে কার্ড সম্পর্কিত জরুরি যোগাযোগ করতে পারবেন ইউজার।

১৩০ কোটির দেশে একই নামের একাধিক ব্যক্তি থাকাটা অস্বাভাবিক নয়। এক্ষেত্রে পিপল কার্ড তৈরির সময় কী করবেন? এক্ষেত্রে আপনার করণীয় কিছু নেই। তবে ছবি দেওয়া জরুরি। কারণ, নাম ছাড়াও ছবি ও অন্যান্য তথ্যের মাধ্যমে সঠিক ইউজারকে চিহ্নিত করা সম্ভব হবে।

‘পিপল কার্ড’ এ যেভাবে দিবেন নিজের তথ্য :

নিজের জিমেইল অ্যাকাউন্টের সাহায্যে এই পিপল কার্ড তৈরি করা খুবই সহজ। প্রথমেই জিমেইল সাইন ইন করে নিন। এরপর গুগল সার্চে গিয়ে নিজের নাম সার্চ করতে পারেন বা টাইপ করতে পারেন ‘Add me to Search’। প্রথম যে রেজাল্ট আসবে, তা ফলো করেই নিজেকে গুগল সার্চে আনতে পিপল কার্ড বানাতে পারবেন আপনি।

কার্ড তৈরির পর ছবি (অপশনাল) বেছে নিন, ডেসক্রিপশন লিখুন, ওয়েবসাইটের লিংক এবং সোশ্যাল মিডিয়ার তথ্য দিতে পারেন। এছাড়াও ফোন নম্বর ও ইমেল আইডি দেওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version