Tech Express - টেক এক্সপ্রেস

গাড়ি গুপ্তচরবৃত্তিতে ব্যবহৃত হলে টেসলা বন্ধই হয়ে যাবে

টেসলা গাড়িকে গুপ্তচরবৃত্তিতে ব্যবহার করা গেলে গাড়ি নির্মাণ প্রতিষ্ঠানটিই বন্ধ হয়ে যাবে বলে মন্তব্য করেছেন ইলন মাস্ক। টেসলার গাড়ি ব্যবহার করে সম্ভাব্য গুপ্তচরবৃত্তির কারণ দেখিয়ে চীনা সামরিক বাহিনী টেসলাকে নিষিদ্ধ করার পর এই প্রথম মুখ খুললেন তিনি।

এক চীনা ফোরামে ভার্চুয়াল আলোচনায় ইলন মাস্ক বলেন, “তথ্যের গেপানতা আমাদের বিশাল সুবিধা দেয়। বরং যদি টেসলার গাড়ি চীন বা অন্য কোথাও গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহৃত হয়, আমরা বন্ধই হয়ে যাব।”

শুক্রবার এক প্রতিবেদনে রয়টার্স জানায়, টেসলা গাড়িতে লাগানো ক্যামেরাগুলি নজরদারীতে ব্যবহৃত হতে পারে এই শঙ্কায় চীনা সামরিক বাহিনী টেসলার যে কোনো গাড়ি তাদের স্থাপনায় প্রবেশ নিষিদ্ধ করেছে।

ওই নিষিদ্ধের ঘোষণা এমন সময় আসে যখন শীর্ষ চীনা এবং মার্কিন কূটনীতিকরা আলাস্কায় একটি দ্বিপাক্ষিক বৈঠক করছিলেন। প্রেসিডেন্ট হিসেবে জানুয়ারিতে জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর এই প্রথম দুই দেশের মধ্যে কূটনৈতিক পর্যায়ে মুখোমুখি আলোচনা হচ্ছিল।

এদিকে ইলন মাস্ক চায়না ডেভেলপমেন্ট ফোরামে দেওয়া মন্তব্যে বিশ্বের দুই বড় অর্থনীতির মধ্যে আরও বেশি পারস্পরিক আস্থার জায়গা তৈরির পক্ষে কথা বলছিলেন। দক্ষিণাঞ্চলীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান এবং চীনা কোয়ান্টাম পদার্থবিদ জিউ কিউকুনের সঙ্গে আলোচনার বসেছিলেন মাস্ক।

বিশ্বের সবচেয়ে বড় গাড়ির বাজার এখন চীন। দেশটি বৈদ্যুতিক যানবাহনের জন্যও অসম্ভব গুরুত্বপূর্ণ বাজার। টেসলা গত বছর চীনে প্রায় দেড় লাখ গাড়ি বিক্রি করেছে যা প্রতিষ্ঠানটির বৈশ্বিক বিক্রির প্রায় শতকরা ৩০ ভাগ। তবে, টেসলা চীনা বাজারে নিও থেকে গিলি বিভিন্ন স্থানীয় গাড়ি নির্মাতার প্রবল প্রতিদ্বন্দ্বীতার মুখোমুখি হচ্ছে।

webadmin

Add comment

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.