Tech Express - টেক এক্সপ্রেস
Bilgates

কোভিড-১৯ মহামারী আরও এক বছর থাকবে : বিল গেটস

নিউজ ডেস্ক:
ভ্যাকসিন আসা মাত্র কোভিড-১৯ করোনা ভাইরাস নির্মূল হবে না বলে মনে করেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। বিজনেস ইনসাইডারকে তিনি বলেন, ভাইরাসটির শনাক্তে টেস্ট বাড়াতে এবং ভ্যাকসিন বাজারে আনতে নতুন নতুন উদ্ভাবন চলছে।

তার ধারণা, ২০২১ সাল শেষ হওয়ার আগে ধনী দেশগুলো করোনাভাইরাস মুক্ত হবে না। উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলোর সময় লাগবে ২০২২ সাল পর্যন্ত। সংবাদ মাধ্যম উইয়ার্ডের সাংবাদিক স্টিভেন লেভিকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

তিনি আরও মনে করেন, সারা বিশ্বে যদি সেরা ভ্যাকসিনটি পৌঁছানো সম্ভব না হয় তবে করোনাভাইরাস বার বার ফিরে আসবে। কোভিড-১৯ কোনো মৌসুমি রোগ না হলেও শীতের আগে ও শীতের সময় এর প্রকোপ আরও বাড়তে পারে। সে সময় মানুষ বদ্ধ জায়গায় বেশি থাকবে।

এতে ভাইরাস দ্রুত ছড়াবে।বিল গেটসের শঙ্কা, ভ্যাকসিন তৈরিতে রাশিয়া ও চীনের উপর ভ্যাকসিন আনার চাপ এতো বেশি যে মানবদেহে এর কার্যকারিতা যথাযথভাবে যাচাই করারা আগেই তা বাজারে ছাড়া হতে পারে। তবে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এ রকম ‘শর্টকাট’ পদ্ধতিতে তৈরি ভ্যাকসিনের অনুমোদন দেবে না বলেই তিনি মনে করেন।

তার পরামর্শ, ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া শনাক্তে ৩ থেকে ৪ মাস সময় নিতে হবে। এ মূহুর্তে সারা বিশ্বে করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে ১৬০টি গবেষণা চলছে। এর দুই চতুর্থাংশ গবেষণা হচ্ছে যুক্তরাষ্ট্রে।

webadmin

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.