Tech Express
techexpress.com.bd

কম্পিউটারে ভাইরাসের আক্রমণ হলে যা করবেন

নিজস্ব প্রতিবেদক, টেক এক্সপ্রেস:
কম্পিউটার চালাতে গিয়ে ভাইরাসের বিড়ম্বনায় পড়েননি এমন ব্যবহারকারী খুব কমই আছেন। কম্পিউটারে অ্যান্টিভাইরাস সফটওয়্যার ইনস্টল করা আছে, তবু হঠাৎ দেখা গেল উইন্ডোজ এক্সপ্লোরার কাজ করছে না।

আবার সেটা খুললেও দেখা যাচ্ছে যথেষ্ট সময় নিচ্ছে। অথবা কোনো কোনো প্রোগ্রাম আর চালানোই যাচ্ছে না। কখনো হয়তো রানটাইম এরর বার্তা দেখিয়ে যাচ্ছে। হতে পারে এটা কম্পিউারের মেমোরি-সংক্রান্ত সমস্যা বা ভাইরাসের কারণেও এমনটা হতে পারে। কম্পিউটারের ভার্চুয়াল মেমোরি বাড়িয়ে সমস্যার সমাধান করা যেতে পারে। তার পরও সমস্যা হলে বুঝতে হবে ভাইরাস এ জন্য দায়ী।

এমন সমস্যা হলে প্রথমে কম্পিউটার বন্ধ করে পুনরায় চালুর সময় কি-বোডের্র F8 বোতাম চেপে Safe Mode with Networking চালু করুন। তারপর কম্পিউটার ভালোভাবে চালু থাকা অবস্থায় তৈরি করা আগের কোনো রিস্টোর পয়েন্টে ফেরত যেতে পারেন।

যদি রিস্টোর পয়েন্ট না থাকে অথবা ভাইরাসের কারণে সেটা মুছে যায়, তাহলে Eset Free Online Scanner ব্যবহার করতে পারেন। এটি পেতে (http://goo.gl/iI6day) ঠিকানায় গিয়ে রান ইসেট অনলাইন স্ক্যানার বোতামে চাপুন, নতুন একটি উইন্ডো আসবে। সেখান থেকে ইসেট স্মার্ট ইনস্টলার লিংকে ক্লিক করে ২.২৩ মেগাবাইটের ছোট এ প্রোগ্রামটি নামিয়ে ইন্টারনেটে যুক্ত থাকা অবস্থায় চালু করুন।

নিজে থেকেই আরও কিছু দরকারি ফাইল নামিয়ে প্রোগ্রামটি চালু হলে অ্যাডভান্সড সেটিংয়ে ক্লিক করুন। এখান থেকে প্রক্সি বাদে সব কয়টি অপশনে টিক দিন এবং প্রথমে থাকা Enable detection…অপশনটি নির্বাচন করে স্টার্ট করুন।

ভাইরাস সিগনেচার ডেটাবেইস হালনাগাদ হতে কিছুটা সময় লাগবে। তারপর স্ক্যানিং শুরু হবে। পুরো স্ক্যান শেষ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে। এসব কিছুর পরও যদি কম্পিউটারে ক্ষতিগ্রস্ত কোনো ফাইল থেকে যায় তাহলে (http://goo.gl/RV6riC) ঠিকানা থেকে সার্ভিস রিপেয়ার টুলটি নামিয়ে চালু করে দেখতে পারেন। এ ছাড়া অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে কমান্ড প্রম্পট চালু করে তাতে sfc/scannwo লিখে এন্টার চাপলে সিস্টেমের একটি বিবরণ পাওয়া যাবে।

Leave A Reply

Your email address will not be published.