Tech Express - টেক এক্সপ্রেস

ওয়েব প্লাটফর্মে নিউটনের নোটবুক

নিজস্ব প্রতিবেদক, টেক এক্সপ্রেস:
স্যার আইজ্যাক নিউটনের ব্যবহৃত নোটবুক এবং অন্যান্য ঐতিহাসিক সম্পদ নিয়ে একটি অনলাইন গ্যালারি চালু করেছে ক্যামব্রিজ ইউনিভার্সিটি লাইব্রেরি।

চার হাজার বছরের পুরনো মাটিতে খোদাই করা ট্যাবলেটসহ ঐতিহাসিক নানা দলিল নিয়ে অনলাইনে এ গ্যালারি চালু করেছে ক্যামব্রিজ। গুগলের আর্টস অ্যান্ড কালচার সাইটে উচ্চ রেজুলেশনের ছবি যোগ করে তৈরি হয়েছে এ লাইব্রেরি। গুগলের আর্টস অ্যান্ড কালচার সাইটে উচ্চ রেজুলেশনের ছবি যোগ করে এবার হোয়াইট হাউস, ব্রিটিশ লাইব্রেরি এবং অন্যান্যের কাতারে যুক্ত হয়েছে এ লাইব্রেরি।

এ ছাড়াও ট্রেজার্স অব ক্যামব্রিজ ইউনিভার্সিটি লাইব্রেরির অনলাইন গ্যালারিতে রয়েছে পাণ্ডুলিপি, বই এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ঐতিহাসিক দলিল। অপরদিকে সপ্তদশ শতাব্দীতে স্বর্গের বিভিন্ন বিষয়-আশয় নিয়ে আঁকা পৃথিবীর মানচিত্রসহ প্রায় ৬০ লাখ বস্তুর ছবি রয়েছে গুগলের এ আর্টস অ্যান্ড কালচারে।

ক্যামব্রিজের লাইব্রেরিয়ান ড. জেসিকা গার্ডনার বলেন, ‘এই মুহূর্তে কম মানুষই যাতায়াত করতে পারছেন, গুগলের সঙ্গে আমাদের এ অংশীদারিত্ব বিশ্বজুড়ে লাখো অনুসন্ধানী ব্যক্তির কাছে লাইব্রেরিকে পৌঁছে দেয়ার একটি যথার্থ উদাহরণ।’ গুগল বলছে, ‘আমাদের লক্ষ্য বিশ্বের শিল্প ও সংস্কৃতিকে অনলাইনে নিয়ে আসা এবং সংরক্ষণ করা, যাতে যে কেউ যে কোনো স্থান থেকে এতে প্রবেশ করতে পারেন।’

ছয়শ’ বছরেরও বেশি সময় আগে প্রতিষ্ঠিত হয়েছে ক্যামব্রিজ ইউনিভার্সিটি লাইব্রেরি। সবচেয়ে পুরনো বিশ্ববিদ্যালয় লাইব্রেরিগুলোরও একটি এটি। বলা হয়, ১৭২০ সাল থেকে যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডে প্রকাশিত সব বই, উপন্যাস এবং শিশুসাহিত্যের কপি রয়েছে এ লাইব্রেরিতে।

webadmin

Add comment

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.