Tech Express
techexpress.com.bd

এ বছরই তিন ন্যানো মিটারের চিপ আনার পরিকল্পনা ইন্টেলের

নিজস্ব প্রতিবেদক:
চলতি বছরের শুরুতে ইন্টেলের ঘোষণা ছিল, তারা পুনরায় চিপ উৎপাদন খাতে নিজেদের শীর্ষ অবস্থান ফিরে পেতে কাজ করছে। সেই সঙ্গে কম্পিউটার জগতে অপ্রতিদ্বন্দ্বী নেতৃত্বের জায়গা নেবে। এর অংশ হিসেবে ৩ ন্যানোমিটারের অত্যাধুনিক প্রযুক্তির চিপ উৎপাদনের কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। খবর এনগ্যাজেট।

ইন্টেলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) প্যাট জেলসিঙ্গার ও টেকনোলজি ডেভেলপমেন্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডক্টর অ্যান ক্যালেহার ইন্টেলের ভবিষ্যৎ পরিকল্পনার ব্যাপারে জানিয়েছেন। প্রাথমিকভাব ইন্টেল তার ম্যানুফ্যাকচারিং নোডের নাম পরিবর্তন করছে। যেটি ১০ ন্যানোমিটার এনহ্যান্সড সুপারফিন নামে পরিচিত ছিল সেটি এখন ৭।

৭ ন্যানোমিটারের বাইরে ইন্টেল তাদের পণ্যে প্রতি বছরই বেশকিছু আপডেট আনছে। ধারণা করা হচ্ছে, প্রতিষ্ঠানটি আল্ডার লেন চিপ বাজারে আনতে যাচ্ছে। যেখানে উচ্চ ও নিম্ন ক্ষমতার কোরের মিশ্রণ থাকবে। যেটি ৪ ন্যানোমিটারের লেক চিপের আদলে তৈরি করা হবে। এর সঙ্গে ইন্টেলের থ্রিডি স্ট্যাকড-চিপ প্রযুক্তি ফেভোরস থাকবে।

এরবাইরে ইন্টেল একটি ইইউভি ভিত্তিক ৩ ন্যানোমিটার নোডের জন্য প্রযুক্তি ম্যাপ করেছে, যা চিপ তৈরির কাজকে সুসংহত করতে উচ্চশক্তি সম্পন্ন উৎপাদন প্রক্রিয়া ব্যবহার করবে। নতুন চিপ আনার ব্যাপারে ইন্টেল যে সময় নির্ধারণ করেছে সেটা খুবই দ্রুত হলেও নির্ধারিত সময়ের মধ্যে নতুন চিপ আনার ব্যাপারে ইন্টেলের ভালো রেকর্ড নেই।

Leave A Reply

Your email address will not be published.