Tech Express
techexpress.com.bd

এশিয়ার দীর্ঘতম হাই স্পিড টেস্ট ট্র্যাক ভারতে

নিউজ ডেস্ক:
ভারতের মধ্যপ্রদেশের পিথামপুর জেলায় তৈরি করা হয়েছে হাই স্পিড টেস্ট ট্র্যাক ন্যাটরাক্স (ন্যাশনাল অটোমোটিভ টেস্ট ট্র্যাকস)। এর দৈর্ঘ্য প্রায় ১১.৩ কিলোমিটার। বিশ্বের পঞ্চম দীর্ঘতম হাই স্পিড ট্র্যাক এটি। এশিয়ার মধ্যে সবচেয়ে দীর্ঘতম ট্র্যাক এটি। চলতি মাসের শুরুতে ভার্চুয়াল মাধ্যমে এটি উদ্বোধন করা হয়। খবর এশিয়া নেট নিউজের।

এশিয়া নেট নিউজ জানায়, গাড়ির পরীক্ষার উদ্দেশ্যে প্রায় ১০০০ একর এলাকা নিয়ে তৈরি করা হয়েছে এই টেস্ট ট্র্যাক। চার চাকা, দুই চাকার গাড়ির পরীক্ষার জন্য এটি ব্যবহার করা হবে। ডিম্বাকৃতির এই ট্র্যাক চওড়ায় ১৬ মিটার। আর চারটি ভিন্ন রাস্তা রয়েছে এখানে। চীন ও জাপানের থেকেও এই ট্র্যাকের মধ্যে অনেক বেশি সুবিধা রয়েছে।

india test track 2

জানা গেছে, ভারত ছাড়াও বিদেশ থেকে আসা গাড়িগুলির পরীক্ষাও এই ট্র্যাকের মধ্যে করা যাবে। এই ট্র্যাকটিকে এমনভাবে তৈরি করা হয়েছে যেখানে গাড়িগুলি পরীক্ষার সময় নিউট্রাল স্পিড রাখতে পারবে ঘণ্টায় ২৫০ কিলোমিটার। আর বাঁকগুলিতে সর্বোচ্চ স্পিড রাখতে পারবে ঘণ্টায় ৩৭৫ কিলোমিটার। তবে সোজা রাস্তায় কোনও সর্বোচ্চ স্পিড থাকবে না। এই ট্র্যাকে সব ধরনের যানবাহনের পরীক্ষা সম্ভব।

এছাড়া গাড়ির সর্বোচ্চ গতি, ব্রেকের ক্ষমতা, কতটা তেল ব্যয় হয় ও সর্বোচ্চ গতিতে থাকাকালীন গাড়ি সঠিকভাবে পারফর্ম করতে পারবে কিনা তার সবই এই ট্র্যাকে পরীক্ষা করা সম্ভব। গাড়ির পরীক্ষার পাশাপাশি এই ট্র্যাকে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজনও করা যেতে পারে। তার মধ্যে অন্যতম রেসিং ও প্রোডাক্ট লঞ্চের অনুষ্ঠান। ইতিমধ্যেই এই ট্র্যাক নিয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছে ভোকসওয়াগেন, এফসিএ, রেনল্ট, ল্যাম্বরগিনির মতো গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলি।

Leave A Reply

Your email address will not be published.