এবার ডেস্কটপ ও ট্যাবলেটেও আসছে ইউটিউব শর্টস

এবার ডেস্কটপ ও ট্যাবলেটেও আসছে ইউটিউব শর্টস

শিগগিরই ডেস্কটপ ও ট্যাবলেটেও দেখা যাবে শর্ট ভিডিও ফরম্যাট সেকশন ইউটিউব শর্টস। এতদিন পর্যন্ত এই সেকশনটি শুধুমাত্র মোবাইল ফোনেই দেখা যেত। ব্যবহারকারীরা চাইলেও ডেস্কটপ, ট্যাবলেট কিংবা স্মার্ট টিভিতে এই সেকশনটি দেখতে পেতেন না। এবার গুগল ইউটিউবের এই সেকশনটি ডেস্কটপ ও ট্যাবলেটের জন্য চালু করার সিদ্ধান্ত নিয়েছে। তবে স্মার্ট টিভি এই ইউটিউবের এই বৈশিষ্ট্য কিন্তু আপাতত অধরাই থাকছে।

এখনও নির্দিষ্ট দিন জানা যায়নি তবে কয়েকে সপ্তাহের মধ্যেই এই সুবিধে পাবেন ব্যবহারকারীরা। চোখ সুস্থ রাখতে আজকাল অনেকেই স্মার্ট ফোনের স্ক্রিনে একটানা অনেকক্ষণ তাকানোর অভ্যেস থেকে বেড়োতে চাইছেন। আবার অনেকে তুলনামূলক ফোনের ছোট স্ক্রিনের থেকে ডেস্কটপ বা ট্যাবলেটের বড় স্ক্রিনে ভিডিও দেখতে পছন্দ করেন। এ ক্ষেত্রে এই নতুন সংযোজনে ব্যবহারকারীদের অনেকের সুবিধে হবে বলে মনে করা হচ্ছে।

তবে এখন দেখার শর্ট ফর্ম্যাট কীভাবে ডেস্টকট ও ল্যাপটপে নিয়ে আসবে গুগল। কারণ স্মার্টফোনের স্ক্রিন আর ডেস্কটপ ও ট্যাবলেট সবকটার স্ক্রিনের মাপ আলাদা। আর যেহেতু স্মার্টফোনের কথা ভেবেই এই ফর্ম্যাট চালু করা হয়েছিল। সে ক্ষেত্রে ডেস্কটপ ও ট্যাবলেটের জন্য একেবারে আলাদা করে ভাবনা চিন্তা করতে হবে বলে মনে করা হচ্ছে। ডেস্কটপও শর্ট ক্লিপের জন্য একেবারে আলাদা সেকশন থাকবে যেখানে সব শর্ট ভিডিও একই জায়গায় দেখতে পাবেন ব্যবহারকারীরা।

এখানেই শেষ নয় শর্ট ভিডিওর এই সেকশনকে ব্যবহারকারীদের কাছে আরও আকর্ষণীয় করে তুলতে এই শর্ট প্ল্যাটফর্মে কাট নামের নতুন বৈশিষ্ট্য যোগ করতে চলেছে গুগল। এই কাট অনেকটা টিকটিকের স্টিচ ফিচারের মতো। এই কাট ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা অন্যদের ভিডিওর অংশ নিজেদের ভিডিও ক্লিপ জুড়ে নিতে পারবেন।

তবে যে সব ব্যবহারকারী নিজেদের ভিডিও-র সঙ্গে অন্যদের ভিডিও জোড়া লাগাতে ইচ্ছুক না তারা এই ফিচার থেকে অপ্ট আউট করে যেতে পারেন। তবে এই সুবিধে প্রথম পাবেন আইফোন ব্যবহারকারীরা আর অ্যান্ড্রয়েডে এই ফিচারটি চালু হবে এই বছরের শেষে।

Leave a Reply

Your email address will not be published.