Tech News

এটিএম ব্যবহারে যৌন রোগের সম্ভাবনা

Published

on

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক:  বর্তমানে ‘অটোমেটেড টেলার মেশিন’ বা এটিএম বুথ থেকে টাকা তুলে থাকেন অনেকেই। কিন্তু জানেন কি, এটিএম বুথ ব্যবহার থেকে ‘সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজ’ (এসটিডি) বা যৌনবাহিত রোগও হতে পারে আপনার। সম্প্রতি এ কথা জানিয়েছেন একদল গবেষক।
‘এমস্পেয়ার’ নামে এক জার্নালে প্রকাশিত এক গবেষণা পত্রে এ কথা জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ওই গবেষক দল।
গবেষণা পত্রে প্রকাশ, এটিমএম মেশিন জীবাণুর আতুর ঘর। এখান থেকেই জীবাণু এক জায়গা থেকে অন্য জায়গায় ঘুরে বেড়ায়। চিকিৎসকরা বলছেন, এটিএম মেশিনের নম্বর প্লেটেই জন্ম নেয় ওই সব জীবাণু।
নিউ ইয়র্কের প্রফেসর জেইন কার্লটনের ভাষ্য, ‘একটি এটিএম মেশিনে প্রতিদিন কতশত মানুষ টাকা তুলে। এ কাজে তারা ব্যবহার করে এটিএম প্যাড। আর এর থেকেই জন্মাচ্ছে নানা জীবাণু।’
ডাক্তাররা বলছেন, শুধু যৌনবাহিত রোগই নয়; এর থেকে হতে পারে পেটের নানান রোগ। এমনকি, ত্বকের ক্যানসার হওয়ারও আশঙ্কা রয়েছে।
টেলিভিশন, বিশ্রামঘর, রান্নাঘর, বালিশ, কাঁটাযুক্ত মাছ, শামুক, মুরগি, নষ্ট হয়ে যাওয়া দুগ্ধজাত খাবারের মধ্যে যে ধরনের জীবাণু পাওয়া যায় ঠিক একই রকমের জীবাণু বাসা বাধে এটিএম কি-প্যাডে।
গবেষকরা বলছেন, নিত্যদিনের কাজ যখন আমরা সারি তখনও জীবাণু আমাদের শরীরে প্রবেশ করে। যেমন, কেউ একজন খাবার খেলেন। খাবার থেকে তার শরীরে চলে গেল জীবাণু। তারপর তিনি এটিএম-এ গেলেন টাকা তুলতে। তার হাতের জীবাণু চলে গেল এটিএম কি-প্যাডে। তারপর সেখানে আগে থেকেই যে জীবাণুরা ছিল, ওইসবসহ নতুন জীবাণু অন্য কোনো গ্রাহক টাকা তুলতে এলে তার শরীরে চলে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version