Tech News

উড়ন্ত ট্যাক্সি আনছে উবার

Published

on

নিউজ ডেস্ক:
১৯৯৭ সালে মুক্তি পায় হলিউডের কল্পবিজ্ঞান ভিত্তিক থ্রিলার ছবি ‘দ্য ফিফথ এলিমেন্ট’। ছবিটির বেশ কয়েকটি দৃশ্যে দেখা যায় মাটি থেকে কয়েকশ ফুট উঁচুতে উড়ে চলেছে অসংখ্য গাড়ি। সে সময় বড় পর্দায় ওই দৃশ্য দেখে অবাক হয়েছিলেন অনেকেই।

এর দুই দশক পেরিয়ে গেলেও কল্পবিজ্ঞান নির্ভর ওই ছবিতে মানুষ যা দেখেছে, সেটিই এখন বিজ্ঞানের হাত ধরে বাস্তবের রূপ পেতে চলেছে। মাটি ছেড়ে এবার আকাশে উড়তে চলেছে গাড়ি। আর এই উড়ন্ত গাড়িকেই যোগাযোগ ব্যবস্থার ভবিষ্যৎ মনে করছেন অনেকে।

জি নিউজের এক প্রতিবদেনে বলা হয়, দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান হুন্দাইয়ের সঙ্গে মিলে উড়ন্ত ট্যাক্সি আনছে যুক্তরাষ্ট্র ভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার।

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনজ্যুমার ই্যলেক্ট্রনিক্স শো’তে নতুন এই পরিকল্পনার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। ওই এয়ারক্রাফটের নাম দেওয়া হয়েছে এস-এ ওয়ান। ইভেন্টে এই এয়ার ট্যাক্সির কনসেপ্ট ভার্সন প্রদর্শন করা হয়েছে। বেশ কয়েক মাস ধরেই এয়ার ট্যাক্সি লঞ্চের কথা বলছে উবার। এবার সেই পথে সামিল হলো হুন্দাই।

নতুন এয়ার ট্যাক্সির টেক অফ আর ল্যান্ডিংয়ের জন্য যৌথভাবে বিশেষ পরিকাঠামো তৈরির কাজ করবে উবার ও হুন্দাই। সর্বপ্রথম এই প্রযুক্তি সামনে এনেছিল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা- নাসা।

জানা যায়, মাটি থেকে প্রায় দুই হাজার ফুট উপরে উড়তে সক্ষম এই ‘ফ্লাইং ট্যাক্সি’ প্রতি ঘণ্টার সর্বোচ্চ ২৯০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে। এছাড়া একটানা ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে যেতে পারবে সম্পূর্ণ বৈদ্যুতিক এই ট্যাক্সি। আর মাত্র পাঁচ থেকে সাত মিনিটেই এর ব্যাটারি চার্জ করা যাবে বলে দাবি করেছে হুন্দাই।

উবার ২০২৩ সাল নাগাদ ‘ফ্লাইং ট্যাক্সি’র পূর্ণসেবা নিয়ে হাজির হওয়ার কথা জানালেও, ২০২৮ সালের আগে এর বাণিজ্যিকীকরণ সম্ভব নয় বলে জানিয়েছে হুন্দাই।

এর আগে ২০১৯ সালের মাঝামাঝি থেকে নিউইয়র্কের দুটি বিমানবন্দরে হেলিকপ্টার সেবা দেওয়া শুরু করে উবার।

Trending

Exit mobile version