Tech Express
techexpress.com.bd

উৎপাদন বন্ধ, আর বাজারে আসবে না টোশিবা ল্যাপটপ

নিউজ ডেস্ক, টেক এক্সপ্রেস:
১৯৮৫ সালে ল্যাপটপের উৎপাদন শুরু করা জাপানি কোম্পানি টোশিবা তাদের উৎপাদন বন্ধ করে দিয়েছে। ফলে আগামীতে আর বাজারে আসবে না জাপানি কোম্পানিটির ল্যাপটপ। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে নতুন করে আর কোনো তোশিবা ল্যাপটপের প্রোডাকশন হবে না।

এই কোম্পানিটি ল্যাপটপের বাজারে কোনো প্রতিপক্ষকে টেক্কা দিতে পারিনি। এইচপি, লেনোভোর মত ব্র্যান্ড যখন বাজার কাঁপিয়েছে, তখন তোশিবা একপ্রকার হাত গুটিয়েই বসে ছিল। কারণ একই ফিচারের সাথে এবং একই প্রাইস রেঞ্জে কোম্পানিটি কোনো ল্যাপটপ আনতে পারছিল না। আর সেকারণেই তারা ল্যাপটপ বাজারে ছাড়তে চাইছে না।

জানা গেছে, তোশিবা তাদের ল্যাপটপের ব্যবসা শার্পের কাছে বিক্রি করে দিয়েছে। ২০১৮ সালে তোশিবা তাদের ৮০.১ শতাংশ শেয়ার এই কোম্পানিকে বিক্রি করে দেয়। এই ডিলের পর তোশিবার ক্লাউড সলিউশন এর নাম হয় ডায়নাবুক। সম্প্রতি জানা গেছে কোম্পানি তাদের বাকি শেয়ারও বিক্রি করে দিয়েছে।

প্রসঙ্গত ১৯৮৫ সালে ল্যাপটপের বাজারে পা রেখেছিল টোশিবা। এরপর কোম্পানি আইবিএম‘র থিংকপ্যাড সিরিজকে টেক্কা দিতে টোশিবা স্যাটেলাইট লাইনআপ নিয়ে এসেছিল। তবে সময়ের সাথে কোম্পানিটি নিজেদেরকে আপগ্রেড করতে পারিনি। শেষমেশ অন্যান্য কোম্পানিগুলোর সাথে পেরে না উঠে বাজার ছাড়তে বাধ্য হল টোশিবা।

Leave A Reply

Your email address will not be published.