Tech Express
techexpress.com.bd

উদ্যোক্তা-ব্যবসায়ীদের অধিকতর সুবিধা দেবে ফেসবুক

নিউজ ডেস্ক:
উদ্যোক্তা ও ব্যবসায়ীদের আরও অধিকতর সুবিধা দেওয়ার ঘোষণা দিয়েছে ফেসবুক। এসব সুবিধার মধ্যে আছে ফেসবুকে থাকা ‘শপ’ হোয়াটসঅ্যাপ ও মার্কেটপ্লেসেও নিয়ে আসা, বিশেষায়িত বিজ্ঞাপন প্রচারের সুবিধা এবং অগমেন্টেড রিয়েলিটি (এআর) এবং কৃত্তিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির মাধ্যমে গ্রাহকদের পণ্য যাচাই করার সুবিধা দেওয়া। সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটা জানায় ফেসবুক।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিগত কয়েক দশক ধরে মানুষের কেনাকাটার ধরনে আমূল পরিবর্তন এসেছে। সরাসরি শপিং সেন্টারে যাওয়ার থেকে এখন তারা ঘরে বসেই অনলাইনে পণ্যের কেনাকাটা করছেন। এমনকি এখন অনেকেই পণ্য যাচাই করতেও আর দোকানে যেতে চান না। একটি সানগ্লাস পরলে নিজেকে কেমন দেখাবে সেটাও তারা ঘরে বসেই করতে চান। এরজন্যই আমরা অনলাইন কেনাকাটাকে আরও সহজ করতে গ্রাহক এবং ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য কিছু সুবিধা নিয়ে এসেছি।

ফেসবুক শপের বিস্তার :

ফেসবুকে থাকা বিভিন্ন ব্যবসা-উদ্যোগের পেইজ এতদিন শুধু ‘শপ’ আকারে গ্রাহকদের দেখানো যেতো। ফেসবুক সুযোগ দিয়েছে এখন সেটিকে ‘হোয়াটসঅ্যাপ’ এবং ‘মার্কেটপ্লস’-এ দেখানোর। এর ফলে ফেসবুকেরই মার্কেটপ্লেস এবং হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপের মাধ্যমে ব্যবসায়ীরা তাদের অনলাইন শপকে আরও অধিক গ্রাহকের কাছে নিয়ে যেতে পারবেন।

ফেসবুক জানায়, বর্তমানে প্ল্যাটফর্মটিতে গড়ে প্রতিমাসে অন্তত ৩০ কোটি মানুষ অনলাইন শপ পরিদর্শন করেন। আর সেখানে প্রতিমাসে গড়ে সক্রিয় দোকান থাকে প্রায় ১২ লাখ। ফেসবুক এসব শপকে সুযোগ দেবে নির্দিষ্ট কিছু দেশের হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ ব্যবহার করার। প্রথম ধাপে যুক্তরাষ্ট্রে থাকা বিভিন্ন শপকে বিশ্বের অন্তত ১০০ কোটি গ্রাহকের কাছে পৌঁছে দেবে ফেসবুক।

এছাড়াও ইন্সটাগ্রামে থাকা বিভিন্ন শপ সম্পর্কে ক্রেতারা যেন রিভিউ এবং রেটিং দিতে পারেন সেই ফিচারও আনতে যাচ্ছে ফেসবুক।

বিশেষায়িত বিজ্ঞাপন :

বিজ্ঞাপন দাতারা যেন সর্বাধিক হারে এমন গ্রাহকদের কাছে পৌঁছাতে পারেন যারা তাদের পণ্য বা সেবা কিনবেন তার জন্য বিশেষায়িত বিজ্ঞাপন সুবিধা আনছে ফেসবুক। একই সাথে গ্রাহকের নিউজফিডে সেই ধরনের পণ্যের বিজ্ঞাপনই বেশি দেখানো হবে যেসব পণ্য তিনি সচরাচর কিনতে ইচ্ছুক। এছাড়াও শপ যদি একেক জন গ্রাহকের জন্য একেকভাবে আলাদা আলাদা বিজ্ঞাপন ও অফার প্রচার করতে চান সেই সুযোগও আনছে ফেসবুক।

ভবিষ্যৎ কেনাকাটায় এআই ও ভিআর :

ফেসবুক বলছে, অদূর ভবিষ্যতে গ্রাহকেরা অনলাইন কেনাকাটায় ব্যবহার করবেন এআই এবং ভিআর এর মতো প্রযুক্তি। বর্তমানেও এসব প্রযুক্তির ছোঁয়া লাগতে শুরু করেছে বলে মনে করছে প্ল্যাটফর্মটি। ইতোমধ্যে ইন্সটাগ্রামে কোনো ছবিতে থাকা পণ্য খোঁজার সুবিধা চালু করেছে ফেসবুক। যেমন কোনো ছবিতে হলুদ রঙের নির্দিষ্ট ডিজাইনের কোনো পোশাক থাকলে সেটিতে ক্লিক করলে ওই পোশাকটি কোন অনলাইন শপে কেনা যাবে সেটি জানিয়ে দেবে ইন্সটাগ্রাম। এছাড়াও গ্রাহকেরা কোনো পণ্য যেন ঘরে বসেই অনলাইনে ‘ট্রায়াল’ দিতে পারেন এআই এবং এআর প্রযুক্তির মাধ্যমে সেসব ফিচারও আনার ঘোষণা দিয়েছে ফেসবুক।

Leave A Reply

Your email address will not be published.