Tech News

‘উড়াল দিয়ে’ যানজট এড়াবে চীনা কোম্পানির গাড়ি

Published

on

চীনভিত্তিক এশিয়ার বৃহত্তম উড়ন্ত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান এক্সপেং এরোহট। তারা এবার তৈরি করেছে বিদ্যুচ্চালিত ‘উড়ন্ত গাড়ি’। গাড়িটি নির্মাণে মোট খরচ হয়েছে ১ লাখ ৪০ হাজার ডলার। সম্প্রতি তারা প্রথম পাবলিক ফ্লাইট পরিচালনা করেছে।

ব্লুমবার্গের এক প্রতিবেদন অনুযায়ী, দুবাইয়ে অনুষ্ঠিত বৈশ্বিক প্রযুক্তি শো গিটেক্সে এক্সপেং মোটরসের প্রেসিডেন্ট ব্রায়ান গো এক্সপেঙ্গস বলেন, ‘উড়ন্ত গাড়ির ধারণা এখন বাস্তবে পরিণত হয়েছে। আমরা মনে করি, এ খাতে বিনিয়োগ করার এটিই সঠিক সময়।’

তিনি আরও বলেন, ‘এই শিল্পটি প্রযুক্তিগত ভাবে প্রচুর অগ্রগতি করেছে। গাড়িগুলোর ওজন কমে আসা, যে কোনো প্রকারের বাধা এড়িয়ে চলার পাশাপাশি এখন বিদ্যুতেও চলছে।’

চীনের তৈরি ষষ্ঠ-প্রজন্মের ইলেকট্রনিক ‘ভার্টিক্যাল টেকঅফ অ্যান্ড ল্যান্ডিং’ গাড়িটি রাস্তায়ও চলাচল করতে সক্ষম। এটি দেখতে সাম্প্রতিক সময়ে উন্মোচিত সাধারণ ফ্লাইং ট্যাক্সিগুলোর মতো নয়। এটি দেখতে বিলাসবহুল গাড়ির মতোই। গাড়ির ওপর মোট ৮টি প্রপেলার যুক্ত করা আছে। গাড়িটি মূলত ৯০ শতাংশের বেশি সময় রাস্তায় চালানোর জন্য ডিজাইন করা হয়েছে। যানজট অথবা কোনো প্রতিবন্ধকতা দেখা দিলে এটিকে ওড়ানো যাবে।

এক্সপেং এরোহটের প্রতিষ্ঠাতা ঝাও এক সাক্ষাৎকারে বলেন, ‘গাড়িটিতে আটটি প্রপেলার এবং চারটি বৈদ্যুতিক ইঞ্জিন রয়েছে। ২০২৫ সাল থেকে গাড়িটি ব্যাপক আকারে উৎপাদন শুরু হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version