Computer

উইন্ডোজ ১১ ইনস্টল করতে চান?

Published

on

নিউজ ডেস্ক:
সম্প্রতি নতুন কম্পিউটার অপরেটিং সিস্টেম (ওএস) উইন্ডোজ ১১ অবমুক্তের ঘোষণা দিয়েছে বিশ্বখ্যাত সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট। প্রথম লুকেই কম্পিউটার ব্যবহারকারীরা নতুন এই সিস্টেমের প্রেমে পড়ে গেছেন!

কিন্তু বিপত্তি হচ্ছে, নতুন উইন্ডোজ অবমুক্তের ঘোষণা এলেও এর চূড়ান্ত সংস্করণ এখনো তারা অনলাইনে উন্মুক্ত করেনি। নিয়ম অনুযায়ী তারা শুরুতে কেবল উইন্ডোজের বেটা/ ডেভেলপার সংস্করণ উন্মুক্ত করেছে। এই সংস্করণটি স্থিতিশীল সংস্করণ নয়, ব্যবহারকারী টুকটাক নানান সমস্যায় পড়তে পারেন। এরকম সমস্যাগুলোকে সনাক্ত করে সমাধান করার পরই মাইক্রোসফট চূড়ান্ত সংস্করণ উন্মুক্ত করবে।

তবে নতুন সংস্করণটির দৃষ্টি নন্দন ডিজাইন, ফিচার ও ইন্টরফেস দেখে যারা আর তর সইতে পারছেন না, তারা জেনে নিন ইনস্টল করার পদ্ধতি। আপনি উইন্ডোজ ১০ ব্যবহারকারী হলে এই ৩ ধাপেই উইন্ডোজ ১১-তে আপগ্রেড বা ইনস্টল করতে পারবেন :

১. হেলথ চেক করে দেখুন আপনার কম্পিউটারের কনফিগারেশন উইন্ডোজ ১১-এর উপযোগী কিনা। পিথি হেলথ চেক টুলটি https://aka.ms/GetPCHealthCheckApp লিংক থেকে ডাউনলোড শেষে ইনস্টল করে চেক করুন।

২. কম্পিউটার স্টাট/রিস্টার্টের মুহূর্তে কিবোডের F2 কিংবা Delete বাটন চেপে মাদারবোডের বায়োসে প্রবেশ করুন। সেখানের Peripherals বা অন্য কোনো অপশনে গিয়ে Trusted Platform Module (TPM) সংক্রান্ত অপশনটা Enable/On করে দিন। এরপর F10 চেপে সেভ করে বের হয়ে আসুন।

৩. সবশেষে কম্পিউটারের সেটিংসে (Start > Settings) গিয়ে সবার নিচে Windows Insider Program সিলেক্ট করুন। আপনার হটমেইল বা আউটলুক ইমেইল লগইন করা না থাকলে সেখানে সাইন ইন করুন। এরপর Pick your insider settings option এ ক্লিক দিয়ে Beta channel (Recommended) সিলেক্ট করুন। এরপর সেটিংসের (Start > Settings) Windows Update অপশনে গিয়ে আপডেট/আপগ্রেড/ইনস্টল করুন।

কম্পিউটারের ন্যূনতম কনফিগারেশন :

প্রসেসর : ১ গিগাহার্জ বা তারও বেশি গতির ২ বা ততোধিক কোরের ৬৪-বিটের প্রসেসর।
র‌্যাম : ৪ গিগাবাইট।
স্টোরেজ : হার্ডডিস্কে ৬৪ গিগাবাইট+ ফাঁকা স্পেস।
সিস্টেম ফার্মওয়্যার : ইউইএফআই, সিকিউর বুট বান্ধব।
টিপিএম : ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল (টিপিএম) ২.০।
গ্রাফিকস : কমপক্ষে ডিরেক্টএক্স ১২ সমর্থন করতে হবে, এর সঙ্গে উইন্ডোজ ডিসপ্লে ড্রাইভার মডেল (ডব্লিউডিডিএম) ২.০ ড্রাইভার থাকতে হবে।
ডিসপ্লে : ৯ ইঞ্চির বেশি এইচডি (৭২০ পিক্সেল) রেজল্যুশন।

এছাড়া উইন্ডোজের আইএসও ফাইল অনলাইন থেকে ডাউনলোড করে সেটি ISO to bootable USB Tool দিয়ে পেনড্রাইভে বার্ন/রাইট করে গতানুগতিকভাবে সেটা থেকে সেটআপ দেয়া যাবে।

সূত্র : ইন্টারনেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending

Exit mobile version