Tech Express
techexpress.com.bd

উইন্ডোজ ১১: অ্যাপলের ব্যবসা মডেলে আঘাত মাইক্রোসফটের

নিউজ ডেস্ক:
সম্প্রতি নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১ রিলিজ করতে যাচ্ছে মাইক্রোসফট। ওএসটির মাধ্যমে সরাসরি অ্যাপলের অ্যাপ স্টোর ব্যবসা মডেলে আঘাত করে বসেছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি। এ বছরের শেষ নাগাদ বাজারে আসার কথা রয়েছে অপারেটিং সিস্টেমটির। এতে নতুন উইন্ডোজ স্টোরের দেখা পাবেন ব্যবহারকারীরা।

সফটওয়্যার ডেভেলপাররা ওই উইন্ডোজ স্টোরে নিজস্ব ইন-অ্যাপ লেনদেন প্রক্রিয়া ব্যবহার করতে পারবেন এবং এর জন্য মাইক্রোসফটকে কোনো কমিশন দিতে হবে না। শুধু তা-ই নয়, নতুন অপারেটিং সিস্টেমে ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপ্লিকেশন খুঁজে তা পিসি বা ল্যাপটপে চালাতে পারবেন। এ কাজটি যাতে সহজ হয় সেজন্য অ্যামাজন এবং ইনটেল সহায়তার হাত বাড়িয়েছে মাইক্রোসফটের দিকে।

অ্যাপল বরাবরই নিজেদের প্রযুক্তির ব্যাপারে রক্ষণশীল। গোটা পদক্ষেপটি সোজা ওই রক্ষণশীল দেওয়ালেই আঘাত হানছে বলে মন্তব্য করেছে সংবাদমাধ্যম রয়টার্স। বর্তমানে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি শুধু অ্যাপ স্টোর থেকে সফটওয়্যার ডাউনলোডের সুযোগ দেয় এবং সফটওয়্যার ডেভেলপারদেরকেও নিয়ন্ত্রণের মধ্যে রাখে। তাদেরকে বাধ্যতামূলকভাবে অ্যাপলের ইন-অ্যাপ লেনদেন প্রক্রিয়া ব্যবার করতে হয় এবং ৩০ শতাংশ পর্যন্ত কমিশন গুণতে হয়।

বর্তমানে অ্যাপল ও মাইক্রোসফট দুই প্রতিষ্ঠানের প্রত্যেকেরই বাজার মূল্য দুই ট্রিলিয়ন ডলারের বেশি। গোটা ব্যাপারটি গুগলের উপরও প্রভাব ফেলবে। সার্চ জায়ান্ট এ প্রতিষ্ঠানটিও প্লে স্টোরের জন্য ডেভেলপারদের কাছ থেকে কমিশন নিয়ে থাকে।

Leave A Reply

Your email address will not be published.