Tech Express - টেক এক্সপ্রেস
chip

ইন্টেল চিপ সংকটে পড়তে পারে

টেক এক্সপ্রেস ডটকম ডটবিডি ডেস্ক:
আগামী দুই বছর চিপ সংকটে পড়তে পারে ইন্টেল। এমনই সংকেত দিয়েছেন প্রতিষ্ঠানটির কার্যনির্বাহী প্রধান প্যাট জেলসিংগার। আর এই সংকটকালটি চলতে পারে অন্তত দুই বছর। তিনি বলেন, চাহিদার ঊর্ধ্বগতি, মহামারি ইত্যাদির কারণে সংকট আরও দীর্ঘ হতে পারে।

জেলসিংগার বিবিসিকে জানান, এর বিপরীতে নতুন ফ্যাক্টরি তৈরি করা অনেক কঠিন হবে এবং তা হবে সময়সাপেক্ষ। ইন্টেল এ বছরের শেষ নাগাদ আমেরিকা এবং ইউরোপে নতুন ফ্যাক্টরি তৈরি করতে পারে। তবে তা করতে অন্তত এক থেকে দুই বছর সময় লাগবে। আর এই সময়ের মধ্যে আমাদের চাহিদার বিপরীতে যোগানের ভারসাম্য রাখতে হবে।

বিবিসি জানায়, চীনের সঙ্গে ইন্টেলের শতকরা ২৫ ভাগ রেভিনিউর সম্পর্ক রয়েছে। এ ব্যাপারে জেলসিংগার বলেন, টেকনোলজির ক্ষেত্রে এটি একটি অপূরণীয় চাহিদা তৈরি করে যা তাদের অর্থনীতিকে উপরের দিকে তুলছে। তারপরও তিনি আশা করছেন আমেরিকা এবং চীনের মধ্যে সম্পর্ককে ভালো করার ক্ষেত্রে ইন্টেল একটি ভালো প্রভাবক হিসেবে কাজ করবে।

তিনি বলেন, আমরা চীনের সঙ্গে ব্যবসা করতে আগ্রহী। তবে এটি যদি সম্ভব না হয় তাহলে বাধ্য হয়েই আমাদের দেশের ভেতরে সমাধান খুঁজতে হবে। তবে অন্য যেকোনো জায়গাতেই আমাদের সম্পর্ক তৈরি করার সুযোগ রয়েছে।

তারা বাইডেন প্রশাসনকে জানিয়েছেন, এ ব্যাপারে ইউরোপের সঙ্গে ভালো সম্পর্ক তৈরি করা যেতে পারে যেটা পূর্বের প্রশাসনের কারণে কিছুটা নষ্ট হয়েছিল।

webadmin

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.